চট্টগ্রাম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

২৩ জুন, ২০২০ | ১২:৫০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ব্রাজিলে করোনায় মৃত্যু ছাড়াল ৫০ হাজার, পাল্টাপাল্টি বিক্ষোভ

প্রাণঘাতী করোনাভাইরাসে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে মৃতের সংখ্যা ৫০ হাজার অতিক্রম করেছে। এদিকে গত ৪ জুন করোনায় দেশটিতে একদিনে সর্বোচ্চ মৃত্যু রেকর্ড করা হয়। ভাইরাসটির বিস্তার ঠেকাতে লকডাউন শিথিল করে অর্থনীতির উপর গুরুত্ব দিচ্ছে দেশটির প্রেসিডেন্ট জইর বলসোনারো। যেকারণে করোনা সংক্রমণের হুমকির মধ্যে ব্রাজিলে চলছে বিক্ষোভ।

বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়, মহামারির এই সময়টির মধ্যে দেশটিতে রাজনৈতিক সঙ্কটও বাড়ছে। প্রেসিডেন্ট ও তার ঘনিষ্টদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠায় দেশটির বিভিন্ন শহরে শুরু হয়েছে বিক্ষোভ। তাছাড়া করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দেশটির সাধারণ মানুষ ক্ষুব্ধ।

রবিবার (২১ জুন) ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্টে বলা হয়, বিগত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে ৬৪১ জনের মৃতুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ হাজার ৬১৭ জনে। একই সময়ে নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে ১৭ হাজারের বেশি।

সম্প্রতি দেশটির দুইজন স্বাস্থ্যমন্ত্রী করোনা মহামারিতে দেশটিতে আক্রান্ত ও মৃত্যুর পরিমাণ বাড়তে থাকায় নিজেদের পদ ছেড়ে গেছেন। তারা দুজনেই পেশায় ছিলেন ডাক্তার। প্রথম জনকে প্রেসিডেন্ট বহিষ্কার করেন আর পরের জন উগ্র ডানপন্থী প্রেসিডেন্ট বলসোনারোর সঙ্গে মতবিরোধের জেরে পদত্যাগ করেন।

এদিকে করোনাভাইরাসের হুমকি সত্ত্বেও প্রেসিডেন্ট জইর প্রেসিডেন্ট জইর বলসোনারোর পক্ষে-বিপক্ষে ব্রাজিলের রাজপথে বিক্ষোভে নেমেছে হাজার হাজার মানুষ। রবিবার রাজধানী ব্রাসিলিয়ায় উভয় পক্ষ কংগ্রেস ও সুপ্রিম কোর্ট ভবনের দিকে বিক্ষোভ মিছিল নিয়ে এগোলে তাদের আলাদা করে রাখে পুলিশ। ব্রাসিলিয়া ছাড়াও সাও পাওলো এবং রিও ডি জেনেরিও শহরেও বড় আকারের বিক্ষোভ হয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার হোন প্রেসিডেন্টের এক সাবেক সহযোগী ও পারিবারিক বন্ধু। তবে সমর্থকদের দাবি প্রেসিডেন্টের ক্ষমতা খর্ব করার চেষ্টা করছে কংগ্রেস ও সুপ্রিম কোর্ট এমন মন্তব্য করেন প্রেসিডেন্টের সমর্থকরা।

অন্যদিকে, ক্রমবর্ধমান রাজনৈতিক সংকটে প্রেসিডেন্টকে অভিশংসনের আহ্বান জানাচ্ছেন প্রেসিডেন্টের বিরোধীরা। তাদের দাবি, প্রেসিডেন্ট দেশটির ক্ষমতা করায়ত্ত্ব করতে চাচ্ছে । তাছাড়া তিনি দেশ চালানোর যোগ্য না বলেও মন্তব্য করেন তারা।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 162 People

সম্পর্কিত পোস্ট