চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বোল্টনের বই আটকানোর চেষ্টায় ব্যর্থ ট্রাম্প
বোল্টনের বই আটকানোর চেষ্টায় ব্যর্থ ট্রাম্প

বোল্টনের বই আটকানোর চেষ্টায় ব্যর্থ ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

২১ জুন, ২০২০ | ৪:৫৪ অপরাহ্ণ

‘দ্য রুম হোয়্যার ইট হ্যাপেন্ড’ বোল্টনের লেখা বইটিতে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মারাত্মক সব দাবি করা হয়েছে উল্লেখ্য করে বইটির প্রকাশনী বন্ধ করতে আদালতকে অনুরোধ করেছিলেন ট্রাম্প। কিন্তু ট্রাম্পের সে অনুরোধ প্রত্যাখ্যান করলেও আদালত বইটির সমালোচনা করেছেন।

আমেরিকার বিচার বিভাগের যুক্তি ছিল বইটিতে যেসব বিষয় রয়েছে তা ছাপানোর আগে যথাযথভাবে যাচাই করে দেখা হয়নি।

এদিকে, ডিস্ট্রিক্ট আদালতের বিচারক রয়েস ল্যামবার্থ বলেন, বোল্টন আমেরিকার জাতীয় নিরাপত্তা নিয়ে ‘জুয়া খেলেছেন’ এবং ‘দেশকে ক্ষতির মুখে ফেলেছেন’। তবে রায় দেয়ার বেলায় প্রকাশনাটিতে নিরাপত্তাজনিত যেসব উদ্বেগ প্রকাশ করা হয়েছে ইঞ্জাংশনই যে তার যথাযথ প্রতিকার যুক্তরাষ্ট্রের সরকার তা প্রতিষ্ঠা করতে পারেনি বলে জানিয়েছেন।

বোল্টনের দাবিগুলোর বেশিরভাগেরই ভিত্তি ব্যক্তিগত কথাবার্তা। ফলে সেগুলো যাচাই করা অসম্ভব। ট্রাম্প প্রশাসন এরইমধ্যে বোল্টনের সেসব দাবি নাকচ করে দিয়েছে।
বইয়ে বোল্টন যেসব দাবি করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো:

প্রেসিডেন্ট ট্রাম্প ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে যাতে জিততে পারেন তার জন্য চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাহায্য চেয়েছিলেন। তিনি লিখেছেন, প্রেসিডেন্ট কৃষকদের ওপর গুরুত্ব দিয়েছেন এবং নির্বাচনী ফলাফল প্রভাবিত করতে চীনে সয়াবিন এবং গমের বিক্রি বাড়িয়ে দিয়েছেন।

ট্রাম্প সে সময় বলেন, শিনজিয়াং এলাকায় মুসলিম ও অন্যান্য সংখ্যালঘুদের বন্দী শিবিরে আটকে রাখার চীনা ‘সিদ্ধান্ত সঠিক ছিল’।

প্রেসিডেন্ট ট্রাম্প ফৌজদারি তদন্তকাজে নাক গলাতে আগ্রহ দেখিয়েছেন ‘যেসব একনায়কদের তার পছন্দ, তাদের ট্রাম্প তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ানকে বলেছিলেন, তিনি নিজে এই তদন্তের দেখভাল করবেন।

প্রেসিডেন্ট ট্রাম্প জানতেন না ব্রিটেন পরমাণু শক্তিধর দেশ এবং একবার তার ঊর্ধ্বতন একজন সহযোগীকে জিজ্ঞেস করেছিলেন, ফিনল্যান্ড রাশিয়ার অংশ কিনা।

যদিও  বোল্টনের  এসব দাবি নাকচ করে দিয়েছেন ট্রাম্প। তাছাড়া বোল্টনের বই মিথ্যা কাহিনী আর আষাঢ়ে গল্পে ভরা বলে মন্তব্য করেছেন ট্রাম্প।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট