চট্টগ্রাম বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

নতুন ও বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে করোনা: ডব্লিউএইচও
নতুন ও বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে করোনা: ডব্লিউএইচও

২০ জুন, ২০২০ | ১:০৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

নতুন ও বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে করোনা: ডব্লিউএইচও

গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে শুরু হওয়া নভেল করোনাভাইরাস কতটা বিপজ্জনক হারে পুরো বিশ্বে তান্ডব চালাতে পারে সে সম্পর্কে ধারণা ছিল না কারোই। দিন দিন এর সংক্রমণের মাত্রা বৃদ্ধি পাওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ ভাইরাসকে নতুন ও বিপজ্জনক বলে দাবি করেন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে দেড় লাখ মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন বলে জানিয়েছেন ডব্লিউএইচও-এর মহাপরিচালক টেড্রোস ঘেব্রেইয়েসুস।

গতকাল শুক্রবার (১৯ জুন) জেনেভার সদর দপ্তর থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন ডব্লিউএইচও-এর মহাপরিচালক টেড্রোস ঘেব্রেইয়েসুস। তিনি বলেন, দুনিয়াজুড়ে করোনাভাইরাস মহামারি একটি নতুন ও বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। এখন এর বিস্তারের গতি আগের চেয়ে কয়েকগুণ বেড়েছে। বিশ্বের অধিকাংশ মানুষ এখন করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে।

টেড্রোস ঘেব্রেইয়েসুস বলেন, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়ার ব্যক্তিদের অর্ধেকই আমেরিকা অঞ্চলের বাসিন্দা। এর বাইরে দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যও রয়েছে সর্বোচ্চ সংক্রমণের তালিকায়।

তিনি বলেন, ‘বহু মানুষ ঘরে থাকতে থাকতে বিরক্ত হয়ে পড়ছে। এজন্যই হয়তো অনেক দেশ স্বাভাবিক অবস্থায় ফিরতে চাইছে। তবে করোনা এখনও দ্রুত বিস্তার ঘটিয়ে চলছে। ফলে সামাজিক দূরত্ব, মাস্ক পরা ও হাত ধোয়ার মতো বিষয়গুলো পালন করা এখনও খুবই জরুরি।’

করোনা এই মহামারিতে সবাই নিরাপদ না হওয়া পর্যন্ত কেউই নিরাপদ নয় বলে মন্তব্য করেন ডব্লিউএইচও’র মহাপরিচালক। রাজনীতিকে এক পাশে রেখে সত্যিকারের সহযোগিতার মাধ্যমেই পরিবর্তন সম্ভব বলে মনে করেন তিনি।

এ ব্যাপারে তিনি আরও বলেন, ভ্যাকসিন উদ্ভাবন না হওয়া পর্যন্ত করোনা মোকাবিলার সার্বিক পরিস্থিতি আমাদের জন্য একটু কঠিনই হবে। তবে, সর্বস্তরের মানুষ সচেতন থাকলে এই লড়াইয়ে জয় সুনিশ্চিত।

এদিকে, ডব্লিউএইচও’র জরুরি পরিস্থিতি মোকাবিলা বিভাগের পরিচালক মাইক রায়ান ওই সংবাদ সম্মেলন থেকেই বিভিন্ন দেশে নভেল করোনাভাইরাস সংক্রমণের ‘দ্বিতীয় ঢেউ’ শুরু হয়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন। সূত্র: রয়টার্স, সিএনবিসি

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 283 People

সম্পর্কিত পোস্ট