চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

আটক ১০ ভারতীয় সেনাকে মুক্তি দিল চীন
আটক ১০ ভারতীয় সেনাকে মুক্তি দিল চীন

১৯ জুন, ২০২০ | ৪:২৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

আটক ১০ ভারতীয় সেনাকে মুক্তি দিল চীন

লাদাখ সীমান্তে সংঘর্ষের সময় ধরে নিয়ে যাওয়া ১০ ভারতীয় সৈন্যকে মুক্তি দিয়েছে চীন।

গতকাল বৃহস্পতিবার (১৮ জুন) রাতে তাদের মুক্তি দেয়া হয়েছে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস। মুক্তি পাওয়া এই সেনাদের মধ্যে একজন লেফটেনেন্ট কর্নেল এবং তিনজন মেজর ছিলেন।

হিন্দুস্তান টাইমস জানায়, গত সোমবার লাদাখের গলওয়ান উপত্যকায় চীনা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়। আহত হয় আরও ৭৬ ভারতীয় সৈন্য। পরে লাদাখে সংঘর্ষকালে ধরে নিয়ে যাওয়া ১০ ভারতীয় সেনাকে বৃহস্পতিবার রাতে মুক্তি দেয় চীন। ভারতীয় সেনাবাহিনী এবং চীনের পিপলস লিবারেশন আর্মির মধ্যে মেজর জেনারেল পর্যায়ে আলোচনায় তাদের মুক্তির বিষয়ে সমঝোতা হয়। এই বৈঠকের পরেই আটকে রাখা ভারতীয় সেনাদের মুক্তি দেয় চীনের সেনাবাহিনী।

এদিকে, সোমবার রাতের ঘটনার পরই হতাহতের পাশাপশি কতজন ভারতীয় সেনা নিখোঁজ, তা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। সেনাবাহিনীর পক্ষ থেকে তখন দাবি করা হয়, কোনো সেনাই নিখোঁজ নন। এছাড়া তাদের সেনাবাহিনীর কত সদস্য নিখোঁজ ছিলেন, সেই তথ্যও নিশ্চিত করেনি ভারত।

উল্লেখ্য, গালওয়ান উপত্যকায় সোমবার রাতে চীনের সেনাবাহিনীর একটি তাঁবু উচ্ছেদ করতে গিয়ে ভারতীয় সেনাবাহিনী তাদের সঙ্গে সংঘর্ষে জড়ায়। দুই দেশের সেনাই একে অপরকে লক্ষ্য করে ঘুষি মারে ও পাথর ছোঁড়ে। সোমবার মধ্যরাত পর্যন্ত চলা ওই লড়াইয়ে চীনা সেনারা পেরেক গাঁথা রড দিয়েও আক্রমণ চালায়। খাড়া পর্বতের প্রায় ১৪ হাজার ফুট উচ্চতায় দুই দেশের সৈন্যদের মধ্যে সংঘর্ষ হয়েছে এবং কিছু সৈন্য আহত ও অনেকে পা পিছলে খরস্রোতা গালওয়ান নদীতে পড়ে গেছেন। এতে হিমাঙ্কের নিচে তাপমাত্রায়, খোলা আকাশের নীচে আহত অবস্থায় দীর্ঘক্ষণ থাকার ফলে অন্তত ২০ সেনার মৃত্যু হয়।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 206 People

সম্পর্কিত পোস্ট