চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

করোনায় বিশ্বব্যাপী আক্রান্ত ছাড়াল ৮৪ লাখ

আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুন, ২০২০ | ২:২৪ অপরাহ্ণ

বিশ্বজুড়ে সংক্রমিত প্রাণঘাতী নভেল করোনাভাইরাস। প্রাণঘাতী এ ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বে আক্রান্তের সংখ্যা ৮৪ লাখ ছাড়িয়ে গেছে। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৪ লাখ ৫৩ হাজার মানুষ।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, আজ শুক্রবার (১৯ জুন) সকাল পর্যন্ত বিশ্বজুড়ে এ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ৮৪ লাখ ৬৩ হাজার ৫৩৩ জন। আর মৃত্যুবরণ করেছে ৪ লাখ ৫৩ হাজার ২৬৮ জন।

বিশ্বে করোনা মহামারিতে আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে আজ সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২১ লাখ ৮৯ হাজার মানুষ আরমারা গেছে ১ লাখ ১৮ হাজার মানুষ।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। আজ শুক্রবার (১৯ জুন) সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৯ লাখ ৭৮ হাজার। আর মারা গেছে ৪৭ হাজার ৭৪৮ জন মানুষ।

এরপরে তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত রাশিয়ায়। সেখানে ৫ লাখ ৬০ হাজার মানুষ করোনায় আক্রান্ত। তবে মৃতের সংখ্যা তুলনামূলক কম। দেশটিতে ৭ হাজার ৬৫০ জন করোনায় মারা গেছেন। মৃতের সংখ্যায় ১৩ তম রাশিয়া।

চতুর্থ সর্বোচ্চ আক্রান্ত হয়েছে ভারতে। দেশটিতে ৩ লাখ ৬৬ হাজার মানুষ করোনায় আক্রান্ত। মৃতের সংখ্যার দিক দিয়ে দেশটি অষ্টম। সেখানে ১২ হাজার ২৩৭ জন করোনায় মারা গেছেন।

এদিকে, করোনা সংক্রমণের ১০৩তম দিনে এসে আক্রান্তের তালিকায় বিশ্বে ১৭ নম্বর স্থান দখল করেছে বাংলাদেশ। দেশটিতে গতকাল বৃহস্পতিবার (১৮ জুন) পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ লাখ ২ হাজার ২৯২ জন মানুষ। আর আক্রান্ত হয়ে মারা যায় ১ হাজার ৩৪৩ জন মানুষ।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন