চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

নিউজিল্যান্ডে পরপর দুই ভূমিকম্পের আঘাত

আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুন, ২০২০ | ২:০৩ অপরাহ্ণ

নিউজিল্যান্ডে একদিনে রিখটার স্কেলে ৭.৪ মাত্রার পরপর দুটি ভূমিকম্প আঘাত হেনেছে ।

গতকাল বৃহস্পতিবার (১৮ জুন) দুপুরে আঘাত হানা ৭.৪ মাত্রার ভূমিকম্পের পর আজ শুক্রবার রাত প্রায় একটায় আবারও ভূমিকম্প অনুভূত হয় দেশটিতে।

জি নিউজ এর এক প্রতিবেদনে বলা হয়, দেশটির ভূতাত্ত্বিক ঝুঁকি নিরীক্ষণ সংস্থা জিওনেট জানায় শুক্রবার নিউজিল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলে গিসবর্ন উপকূলে আঘাত হানে ওই ভূমিকম্প। রিখটার স্কেলে দ্বিতীয় ভূমিকম্পের তীব্রতাও ৭.৪।

জানা যায়, স্থানীয় সময় রাতে প্রায় একটার দিকে উত্তর-পূর্ব উপকূলে কম্পন অনুভূত হয়। গিসবর্ন উপকূল থেকে ৭০০ কিমি দূরে হল ভূমিকম্পের উপকেন্দ্র। ভূগর্ভস্থ ৩৩ কিমি গভীরে এই ভূমিকম্পের উৎসস্থল। তবে এই ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থা জানিয়েছে, উপকূলে ভূমিকম্পের জেরে সুনামির কোনও আশঙ্কা নেই। তাই কোনও সতর্কতা জারি করা হয়নি।

এদিকে, কার্মাডেক দ্বীপের দক্ষিণে এবং নিউজিল্যান্ডের উত্তরের দ্বীপ থেকে ৮০০-১০০০ কিলোমিটার উত্তর-পূর্বে ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল বলে জানিয়েছে দ্য প্যাসিফিক সুনামি সতর্ককারী সেন্টার।

অন্যদিকে, দ্য মার্কিন ভূতাত্ত্বিক সমীক্ষা সংস্থা বলছে, ১৮ জুনের ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল নিউজিল্যান্ডের উত্তর আইল্যান্ডের অপোটিকি শহর থেকে ৬৮৫ কিলোমিটার উত্তর-পূর্বে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট