চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

নিউজিল্যান্ডকে করোনামুক্ত ঘোষণা সরকারের
নিউজিল্যান্ডকে করোনামুক্ত ঘোষণা সরকারের

৮ জুন, ২০২০ | ১০:৪১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

নিউজিল্যান্ডকে করোনামুক্ত ঘোষণা সরকারের

পৃথিবীর প্রায়ই সব দেশে যখন প্রতিনিয়তই সংক্রমণের হার বেড়ে চলেছে, সেখানে নিউজিল্যান্ডে ঘটছে তার উল্টো চিত্র। দেশটিতে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে নতুন করে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। ফলে আজ সোমবার (৮ জুন) নিজের দেশকে করোনামুক্ত হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দিলেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন।

সরকারের পক্ষ থেকে জানানো হয়, এখন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন দেশের সর্বশেষ কোভিড পজিটিভ রোগীটিও। এ কারণে দেশটিতে লকডাউন আর থাকছে না। এরপর সামাজিক দূরত্ব বিধিও থাকবে কিনা সে ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে।

এর আগে নিউজিল্যান্ডে টানা কয়েক সপ্তাহ ধরে কড়াভাবে লকডাউন পালন করা হয়। লকডাউনের সময় দেশের প্রত্যেক মানুষ যাতে ঘরে থাকেন, তা নিশ্চিত করেছিল প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেনের সরকার। তার ফলও মিলেছে হাতেনাতে। বিশ্বের বেশিরভাগ দেশ এখনও যেখানে এই মহামারি ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বিপর্যস্ত, সেখানে করোনাশূন্য দেশগুলোর তালিকায় স্থান পেল নিউজিল্যান্ড।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, মোট ১ হাজার ৫০৪ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন ওশেনিয়া অঞ্চলের এই দেশটিতে। এদের মধ্যে ২২ জন মারা গেছেন। বাকি ১ হাজার ৪৮২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 198 People

সম্পর্কিত পোস্ট