চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

দ. কোরিয়ায় চলতি মাসেই করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল

দ. কোরিয়ায় চলতি মাসেই করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল

আন্তর্জাতিক ডেস্ক

৪ জুন, ২০২০ | ৯:৩১ অপরাহ্ণ

চলতি জুন মাসেই কোভিড-১৯ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করবে দক্ষিণ কোরিয়া। বিশ্বের পঞ্চম দেশ হিসেবে এই ট্রায়াল শুরু করতে চলেছে দেশটি। এর আগে যুক্তরাষ্ট্র, চীন, যুক্তরাজ্য ও জার্মানির ট্রায়াল দেয়।

দেশটির সংবাদমাধ্যম দ্য কোরিয়ান হেরাল্ডের তাদের এক খবরে জানায়, দক্ষিণ কোরিয়ার ওষুধ কোম্পানি ইনোভিও ফার্মাসিউটিক্যাল আইএনও-৪৮০০ নামের ভ্যাকসিনটি তৈরি করেছে। আন্তর্জাতিক ভ্যাকসিন ইনস্টিটিউট এবং সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতাল একসঙ্গে ভ্যাকসিনটির প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়াল পরিচালনা করবে প্রতিষ্ঠানটি।

সিওল-ভিত্তিক অলাভজনক আন্তর্জাতিক ভ্যাকসিন রিসার্স সংস্থা আইভিআই-এর মহাপরিচালক ডা. জেরোম কিম এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বলেন, বিশ্বের প্রথম দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়া একটি যেখানে কোভিড-১৯ ভ্যাকসিন পরীক্ষার জন্য প্রস্তুত। ভীষণভাবে দরকারি এই ভ্যাকসিনটি বাজারে ছাড়ার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ ধাপ। এই ট্রায়াল যৌথভাবে পরিচালিত দুটি পর্যায়ে হবে। প্রথম পর্যায়ে ১৯-৫০ বছর বয়সী ৪০ জন সুস্থ্ মানুষকে এই ভ্যাকসিন দেয়া হবে। পরবর্তী পর্যায়ে এটি প্রয়োগ করা হবে ১৯-৬৪ বছর বয়সী আরও ১২০ জনের ওপর।

আইভিআই-এর এক কর্মকর্তা বলেন, ধারণা করা হচ্ছে, প্রথম পর্যায়ের প্রাথমিক ফলাফল সেপ্টেম্বরের শুরুতে পাওয়া যাবে।

পরীক্ষার নেতৃত্বদানকারী সিউল জাতীয় বিশ্ববিদ্যালয় হাসপাতালের ডা. ওহ মায়োং-ডন বলেন, মহামারির মধ্যেই এখানে ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হওয়ায় এক মাইলফলক তৈরি হল। শারীরিক দূরত্ব বজায় রাখাটা কোনো টেকসই সমাধান হতে পারে না। স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য একটি ভ্যাকসিনের প্রত্যাশায় আছেন বলেও জানান তিনি।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন