চট্টগ্রাম শনিবার, ১১ জুলাই, ২০২০

সর্বশেষ:

করোনায় মৃত্যুকে ছাড়িয়ে সুস্থতার হার ১০ গুণ বেশি

৪ জুন, ২০২০ | ১২:৩১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

করোনায় মৃত্যুকে ছাড়িয়ে সুস্থতার হার ১০ গুণ বেশি

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) যা গত ডিসেম্বরে প্রথম আঘাত হানে চীনের উহান প্রদেশে। তারপর ধীরে ধীরে সেটি ছড়িয়ে পড়ে বিশ্বের ১৮৮ টিরও বেশি দেশ ও অঞ্চলে। বলা হয়ে থাকে এটি মরণঘাতী ভাইরাস কিন্তু সত্যি কি তাই! এই ভাইরাসে যেমন মৃত্যু হয়েছে লাখ লাখ মানুষের তেমনি এই ভাইরাস থেকে সুস্থ হয়ে বাঁচার সংখ্যা ও কম না। এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ৩১ লাখ ৬৯ হাজার ২৬৪ জন যা মৃত্যুর চেয়ে দশ গুণ বেশি।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে আজ বৃহস্পতিবার (৪ জুন) সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬৫ লাখ ৬৮ হাজার ৭৮৩ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৩১ লাখ ৬৯ হাজার ২৬৪ জন। আর মারা গেছে ৩ লাখ ৮৭ হাজারের বেশি।  

প্রথমে এটি হামলা করে চীনের হুবেই প্রদেশে।চীন থেকে ইরান হয়ে ইউরোপের ইতালি, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানিসহ বিভিন্ন দেশে মরণ কামড় বসিয়েছে করোনা।

ইউরোপকে তছনছ করার মধ্যেই উত্তর আমেরিকায় হামলা শুরু করে করোনা। এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে মারা গেছে ১ লাখ ৯ হাজার ১৪২ জন। একইসঙ্গে দক্ষিণ আমেরিকার ব্রাজিলে তাণ্ডব শুরু হয়েছে ভাইরাসের। আফ্রিকার কিছু দেশেও বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। তবে আপাত নিরাপদ অস্ট্রেলিয়া এবং ওশেনিয়া মহাদেশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) রিপোর্ট বলছে, এবার দক্ষিণ এশিয়ার দেশগুলি যেমন, ভারত, পাকিস্তান, বাংলাদেশে করোনার সামাজিক সংক্রমণ ও মৃত্যু রীতিমতো উদ্বেগ তৈরি করছে।

এদিকে, ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী এসব আক্রান্ত দেশগুলোর ব্যতিক্রমে রয়েছে জার্মানি। বিশ্বে সবচেয়ে বেশি সুস্থ হওয়ার ঘটনা ঘটেছে জার্মানিতে। সেখানে এ পর্যন্ত ১ লাখ ৮৪ হাজারের বেশি মানুষ আকান্ত হয়েছে। এদের মধ্যে ১ লাখ ৬৭ হাজার ৩শ জনই সুস্থ হয়েছেন। মারা গেছেন ৮ হাজারের কিছু বেশি মানুষ। বর্তমানে দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা মাত্র ৮ হাজার ৪২৬ জন।

এছাড়া সুস্থ হওয়ার তালিকায় এগিয়ে রয়েছে দক্ষিণ কোরিয়া, তুরস্ক ও রাশিয়ার মতো দেশগুলো।

পূর্বকোণ/ এএ 

The Post Viewed By: 134 People

সম্পর্কিত পোস্ট