চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে
ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে

৩ জুন, ২০২০ | ২:০১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে

বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনবহুল রাষ্ট্র ভারত। ভারতের জনসংখ্যা ১২১ কোটিরও বেশি; যা সমগ্র বিশ্বের জনসংখ্যার এক-ষষ্ঠাংশ। জনবহুল এ রাষ্ট্রে মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে।

আজ বুধবার (৩ জুন) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানা যায়, একদিনে আক্রান্ত হয় ৮ হাজার ৯০৯ জন। এ নিয়ে দেশটিতে সর্বমোট কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৭ হাজার ৬১৫ জনে।

এ নিয়ে ভারতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ হাজার ৮১৫ জনের। এর মধ্যে মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ২ হাজার ৪৬৫ জনের, যেখানে শনাক্ত রোগীর সংখ্যা সবচেয়ে বেশি, ৭২ হাজার ৩০০ জন।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, শনাক্ত রোগীর সংখ্যায় বিশ্বে ভারত এখন সপ্তম স্থানে। শীর্ষে আছে যুক্তরাষ্ট্র, দ্বিতীয় স্থানে ব্রাজিল ও তৃতীয় স্থানে রাশিয়া। এরপর যুক্তরাজ্য, স্পেন ও ইতালির পরই আছে ভারত।

অন্যদিকে, আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়,ভারতে নতুন করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হওয়ার পর শনাক্ত রোগীর সংখ্যা ১ লাখে পৌঁছাতে লেগেছিল ১১০ দিন। কিন্তু ১ লাখ থেকে ২ লাখে পৌঁছতে লেগেছে মাত্র ১৫ দিন।

ভারতের স্বাস্থ্য কমকর্তারা এর আগে বলেছিলেন, জুনের শেষ দিকে অথবা জুলাইয়ে ভারত ‘পিকে’ পৌঁছাতে পারে। অর্থাৎ দৈনিক সংক্রমণের সংখ্যা ওই সময়ই সবচেয়ে বেশি থাকবে, তারপর ধীরে ধীরে কমতে শুরু করবে।

তবে এটাকেই ভারতে সংক্রমণ পরিস্থিতির সর্বোচ্চ পর্যায় বা ‘পিক’ বলে মনে করছেন না ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের ড. নিবেদিতা গুপ্তা।

তিনি রয়টার্সকে উদ্দেশ্য করে বলেন, “আমরা পিক থেকে এখনও অনেক দূরে আছি।”

এছাড়া, কোভিড-১৯ এ গুজরাটে ১ হাজার ৯২ জন, রাজধানী দিল্লিতে ৫৫৬ জন এবং পশ্চিমবঙ্গে ৩৩৫ জনের মৃত্যুর তথ্য দিয়েছে ভারত সরকার।

আক্রান্তের সংখ্যায় ভারতের রাজ্যগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে থাকা  তামিলনাডুতে ২৪ হাজার ৫৮৬ জন এবং দিল্লিতে ২২ হাজার ১৩২ জন রোগী শনাক্ত হয়েছে। আর ৬ হাজার ১৬৮ জন শনাক্ত রোগী নিয়ে পশ্চিমবঙ্গ আছে নবম স্থানে।

পূর্বকোণ/ এএ 

শেয়ার করুন
The Post Viewed By: 136 People

সম্পর্কিত পোস্ট