চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৪ জুন থেকে শুরু হচ্ছে আমেরিকার অভিবাসন কার্যক্রম
৪ জুন থেকে শুরু হচ্ছে আমেরিকার অভিবাসন কার্যক্রম

৪ জুন থেকে শুরু হচ্ছে আমেরিকার অভিবাসন কার্যক্রম

১ জুন, ২০২০ | ৪:১৮ অপরাহ্ণ

নভেল করোনাভাইরেসের বিপর্যস্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আমেরিকায় প্রায় আড়াই মাস পর ৪ জুন থেকে আবার শুরু হচ্ছে অভিবাসন কার্যক্রম। তবে চালুর পর অভিবাসীরা কিছু পরিবর্তিত পরিস্থিতির মুখোমুখি হবেন।

কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা যায়, সংস্থাটি দেশের রোগ  নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) স্বাস্থ্যবিধি অনুসরণ করবে। সে কারণে এসাইলাম অফিস,  আবেদন সেবাকেন্দ্র এবং ইমিগ্রেশন ফিল্ড অফিসে কার্য প্রক্রিয়া ভিন্ন হবে। কোভিড-১৯ মহামারির আগের কোনো প্রক্রিয়া আর থাকবে না।

অন্যদিকে,হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ থেকে জানানো হয়েছে, তাঁরা সামাজিক দূরত্বের বিধি অনুসরণ করবেন। এপয়েন্টমেন্ট ও  ব্যক্তিগত সাক্ষাৎকারের সংখ্যা হ্রাস করা হবে, যাতে পরিচ্ছন্নতা ও স্যানিটাইজ করার সময় বের করা যায়। ওয়েটিং রুমের ভিড় কমিয়ে আনা হবে। এপয়েন্টমেন্ট নোটিশগুলোতে নিরাপত্তা সংক্রান্ত  বিস্তারিত নির্দেশনা থাকবে। অভিবাসন অফিস যারা ভিজিট করবেন, তাঁদের সেসব নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।
এর আগে বিভাগটি একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাতে অসুস্থতা বোধ করলে, সম্ভাব্য অভিবাসীদের এপয়েন্টমেন্ট বাতিলের অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, গত ১৮ মার্চ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নির্বাহী আদেশে ইউএসসিআইএসএর সব কার্যক্রম সাময়িক বন্ধের ঘোষণা দিয়েছিলেন। পরে এপ্রিলে ৬০ দিনের জন্য আমেরিকার অভিবাসন বন্ধের আদেশ দেওয়া হয়।

পূর্বকোণ/ এএ 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট