চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

প্রবল ঝড়ে ভেঙে গেছে তাজমহলের মার্বেলের রেলিং

আন্তর্জাতিক ডেস্ক, ছবি-এএফপি

৩১ মে, ২০২০ | ৯:৪৮ অপরাহ্ণ

পৃথিবীর সপ্তম আশ্চর্য ভারতের তাজমহলের গায়ে লাগল এবার ঝড়ের আঘাত। প্রবল ঝড়ে ভেঙে পড়েছে তাজমহলের লাল বেলে পাথর ও মার্বেলের রেলিং। একইসঙ্গে মূল দরজারও ক্ষতি হয়েছে। গত শুক্রবার প্রবল ঝড়ের তাণ্ডব দেখা দিয়েছিলো আগ্রায়। যার জেরে সেখানে মৃত্যু হয়েছে তিন জনের।

জানা গেছে, আগ্রায় প্রতিঘণ্টায় ১২৪ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়। যা রীতিমতো তছনছ করে দেয় গোটা এলাকাকে।

ভারতের আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার দাবি অনুযায়ী, ঝড়ের তাণ্ডবে তাজমহলের কাঠের গেটের একাংশ ভেঙে পড়েছে। নষ্ট হয়েছে মার্বেল সিলিং। তাজমহলের যেদিকে যমুনা নদী রয়েছে, সেদিকের অংশে প্রবল ক্ষয়ক্ষতি হয়েছে। লাল পাথরের একটি দেওয়াল সেখানে ভেঙে পড়ে। শ্বেতপাথরের একটি ৬ ফুটের দেওয়ালেও প্রবল ঝড় আছড়ে পড়ায় তা ভেঙে নীচে পড়ে যায়।

এদিকে তাজমহল চত্বরের অন্যতম মাধুর্য সেখানকার গাছ। মোঘল আমলের বহু ঘটনা এলাকার গাছের সঙ্গে জড়িত বলে জানা যায়। এদিকে সেই গাছগুলোর ১২টি প্রায় উপড়ে গিয়েছে ঝড়ের তাণ্ডবে। মোট ২০ লাখ রুপির মতো ক্ষয়ক্ষতি হয়েছে তাজমহলে।

এ ব্যাপারে তাজমহলে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কনজারভেশন এসিস্টেন্ট অঙ্কিত নামদেব জানিয়েছেন, ক্ষতির পরিমাণ বিবেচনা করে সারাইয়ের কাজ করা হবে।

সপ্তদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে এই স্মৃতিস্তম্ভটি নির্মাণ করেন পঞ্চম মুঘল সম্রাট শাহজাহান। তিনি তার প্রিয়তমা স্ত্রী মমতাজ মহলের মৃত্যুতে শোকাবহ অবস্থায় এ স্মৃতিস্তম্ভ নির্মাণে ব্রতী হন। পরবর্তী সময়ে প্রায় দুই দশক নির্মাণযজ্ঞ চলার পর জনসম্মুখে আসে দৃষ্টিনন্দন তাজমহল, যা নির্মাণজগতের সপ্তম আশ্চর্যের একটি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট