চট্টগ্রাম শনিবার, ১১ জুলাই, ২০২০

আবার ও সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের হুমকি ট্রাম্পের
আবার ও সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের হুমকি ট্রাম্পের

৩০ মে, ২০২০ | ১:১৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার ঘোষণা ট্রাম্পের

করনোভাইরাস নিয়ে বিতর্কের জেরে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) অর্থ সহায়তার বন্ধের কয়েক সপ্তাহের মাথায় আনুষ্টানিকভাবে সংস্থাটির সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে, শুক্রবার হোয়াইট হাউসে ট্রাম্প সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

শুক্রবার ওই ঘোষণায় ট্রাম্প বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বছরে ৪৫ কোটি ডলার অনুদান দেয় যুক্তরাষ্ট্র। এখন থেকে সে অর্থ অন্য সংস্থার মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভিন্ন স্বাস্থ্য প্রকল্পে খরচ করা হবে।

এর আগে ট্রাম্পের অভিযোগ ছিল, চীনের চাপে ডব্লিউএইচও  কোভিড-১৯ বা করোনাভাইরাস নিয়ে বিস্তারিত তথ্য জানাতে ব্যর্থ হয়েছে বলে শুরু থেকেই অভিযোগ করে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট।  চীনের প্রতি সংস্থাটির পক্ষপাতের অভিযোগও রয়েছে ট্রাম্পের। তার দাবি, ডব্লিউএইচও বেইজিংকে করোনভাইরাস মহামারী সম্পর্কে জবাবদিহিতার আওতায় আনতে ব্যর্থ হয়েছে।

গত ডিসেম্বরে চীনের উহান প্রদেশ থেকে করোনাভাইরাসের সংক্রমণ মহামারি আকারে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত  আক্রান্তের সংখ্যা প্রায় ৬০ লাখ। মারা গেছে ৩ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ। এই মারণ ভাইরাসে সর্বাধিক ক্ষতিগ্রস্ত আমেরিকা। সে দেশে আক্রান্তের সংখ্যা প্রায় ১৮ লাখ। সবচেয়ে বেশি মৃত্যুও  হয়েছে যুক্তরাষ্ট্রে। মৃতের সংখ্যা এ পর্যন্ত এক লাখ  ছাড়িয়ে গেছে।

তবে অনেকে বলছেন, নিজের দোষ ঢাকতেই চীনকে দোষারোপ করছেন যুক্তরাষ্ট্র। কিন্তু ট্রাম্প এসব বিষয় তোয়াক্কা না করেই তার পদক্ষেপ গ্রহণ করেছেন।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 99 People

সম্পর্কিত পোস্ট