চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনার প্রতিষেধক : শতকোটি ডোজ বুস্টার উৎপাদনের ঘোষণা গ্লাক্সোস্মিথক্লাইনের

২৯ মে, ২০২০ | ৬:৫২ অপরাহ্ণ

আগামী বছর নাগাদ কোভিড-১৯ শটগুলোর জন্য ভ্যাকসিন কার্যকারিতা বুস্টারগুলোর (এডজুভান্টস) ১০০ কোটি ডোজ উৎপাদনের পরিকল্পনা করছে বহুজাতিক প্রতিষ্ঠান গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে)। গত বৃহস্পতিবার বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানটি এ তথ্য জানায়।

প্রচলিত টিকার পদ্ধতিতে এডজুভান্ট একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি সংক্রমণের বিরুদ্ধে শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী অনাক্রম্যতা তৈরি করতে পারে। এডজুভান্টসের কারণে একটি ভ্যাকসিনে প্রোটিনের কম ডোজ লাগে বলে বেশি ভ্যাকসিন উৎপাদন করা যায়।

ওষুধ উৎপাদনকারী বুস্টার বা এডজুভান্টস উৎপাদন সম্প্রসারণকে সমর্থন করার জন্য সরকারের সঙ্গে আলোচনা করেছে যুক্তরাজ্যের এই প্রতিষ্ঠানটি। যা কোভিড-১৯ এর ভবিষ্যৎ ভ্যাকসিনের উৎপাদন বাড়িয়ে তুলতে সহায়তা করবে। বর্তমানে বিশ্বজুড়ে করোনভাইরাস বিরুদ্ধে পরীক্ষা চলা সাতটি ভ্যাকসিনের জন্য গুরুত্বপূর্ণ উপাদান হতে পারে জিএসকের এডজুভান্টটি।

তবে জিএসকে তাদের এই কর্মসূচির পেছনে কি পরিমাণ অর্থ ব্যয় হবে সেটি প্রকাশ না করলে প্রতিষ্ঠানটি জানায়, তারা ইউরোপ ও উত্তর আমেরিকায় উৎপাদনে যাবে এবং এ থেকে প্রাপ্ত মুনাফা তারা ভবিষ্যৎ মহামারি মোকাবিলার প্রস্তুতি হিসেবে গবেষণা কাজে খরচ করবে। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের ধারণা, করোনা ভ্যাকসিন তৈরি করতে এক বছরেরও বেশি সময় লেগে যাবে। সেই হিসাবে আগামী বছরের সেপ্টেম্বর নাগাদ এটি প্রস্তুত হতে পারে।

এদিকে, প্রতিষ্ঠানটি এডজুভান্টস উৎপাদনের ঘোষণার পরপরই বেড়ে গেছে এই ওষুধ কোমম্পানির শেয়ারের দাম।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট