চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চীনের বিরুদ্ধে কংগ্রেসে নতুন নিষেধাজ্ঞা বিলের অনুমোদন
চীনের বিরুদ্ধে কংগ্রেসে নতুন নিষেধাজ্ঞা বিলের অনুমোদন

চীনের বিরুদ্ধে কংগ্রেসে নতুন নিষেধাজ্ঞা বিলের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক

২৯ মে, ২০২০ | ৪:৩২ অপরাহ্ণ

চীনের জিনজয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের ওপর অমানবিক নির্যাতনের অভিযোগে চীনের ওপর নতুন নিষেধাজ্ঞা বিলের অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ পরিষদ।  বুধবার ‘উইঘুর হিউম্যান রাইটস অ্যাক্ট’ ৪১৩-১ ভোটে পাস হয়েছে পরিষদে। বিলটি এখন প্রেসিডেন্ট ট্রাম্পের অনুমোদনের জন্য হোয়াইট হাউসে যাবে। তিনি স্বাক্ষর করলেই তা আইনে পরিণত হবে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে আজ শুক্রবার (২৯ মে)  এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় বুধবার (২৭ মে) মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ‘হাউজ অব রিপ্রেজেন্টেটিভস’-এ ৪১৩ ভোটে পাস হয় ‘উইগুর মানবাধিকার অ্যাক্ট’। এর বিরুদ্ধে পড়ে কেবল ১ ভোট। 

এ বিলে উইগুরসহ জিনজিয়াং প্রদেশের অন্যান্য মুসলিম জনগোষ্ঠীকে নিপীড়নে সংশ্লিষ্টদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানানো হয়েছে। বিশেষভাবে নিশেধাজ্ঞার প্রস্তাব তোলা হয়েছে চীনের ক্ষমতাসীন কম্যুনিস্ট পার্টির জিনজিয়াং শাখার সেক্রেটারি চেন কুয়াঙ্গোর বিরুদ্ধে। তাকে প্রদেশে গণহারে মানবাধিকার লঙ্ঘনের জন্য অভিযুক্ত করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের দাবি, ওই এলাকায় অন্তত ১০ লাখ মুসলিমদের ক্যাম্পে বন্দী করে রাখা হয়েছে। ওই অঞ্চলের কমিউনিস্ট পার্টির সেক্রেটারি ও চীনের পলিটিক্যাল ব্যুরোর ক্ষমতাশালী সদস্য চেন কুয়ানগুয়োকে ‘ব্যাপক মানবাধিকার লঙ্ঘন’-এর জন্য দায়ী করা হয়।

ডোনাল্ড ট্রাম্প শিগগিরই এ বিলে স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে। যদিও এ ব্যাপারে এখন পর্যন্ত হোয়াইট হাউজের প্রতিক্রিয়া জানা যায়নি। 

এদিকে উইগুর নেতারা মার্কিন কংগ্রেসে চীনের বিরুদ্ধে এ বিল পাসকে উচ্ছ্বাসের সঙ্গে স্বাগত জানিয়েছেন।

‘ওয়ার্ল্ড উইগুর কংগ্রেস’র প্রেসিডেন্ট দোলকান আইসা এক বিবৃতিতে জানিয়েছেন,  আমরা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অগ্রাধিকার ভিত্তিতে উইগুর মানবাধিকার নীতি সংক্রান্ত এ বিলে স্বাক্ষর করে এটিকে আইনে পরিণত করার অনুরোধ জানাই। দ্রুত এর বাস্তবায়ন ও প্রয়োগ চাই।   

অন্যদিকে, চীন যুক্তরাষ্ট্রের এ ধরনের পদক্ষেপের ব্যাপারে আপত্তি জানিয়ে আসছে। উইগুরদের নিপীড়নের ব্যাপারটিও শুরু থেকেই অস্বীকার করে আসছে দেশটি। 

পূর্বকোণ/ এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট