চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৫টি ধাপে ৩১ মে হতে স্বাভাবিক জীবনে ফিরছে কুয়েত
৫টি ধাপে ৩১ মে হতে স্বাভাবিক জীবনে ফিরছে কুয়েত

৫টি ধাপে ৩১ মে হতে স্বাভাবিক জীবনে ফিরছে কুয়েত

সাদেক রিপন,কুয়েত প্রতিনিধি

২৯ মে, ২০২০ | ১২:৩৯ অপরাহ্ণ

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসকে পরাস্ত করার মূল লক্ষ্য নিয়ে স্বাস্থ্য, অর্থনৈতিক ও সামাজিক দিক বিবেচনা করে ৫টি ধাপে ৩১ মে হতে স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করবে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত।

আজ বৃহস্পতিবার (২৮ মে)  সন্ধ্যায় সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালিদ আল হামাদ আল সাবাহ।  

সংবাদ সম্মেলনের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম আরব টাইমস,কুয়েত টাইমস এই তথ্য নিশ্চিত করে।দেশটিতে পূর্বে ঘোষিত পুরোপুরি কারফিউ বাতিল করে ৩১ মে হতে প্রতিদিন সন্ধ্যা ৬ টা হতে সকাল ৬টা পর্যন্ত কারফিউ ঘোষনা করা হয়। এছাড়াও ৩ সপ্তাহের জন্য বিভিন্ন দেশের অভিবাসী অধ্যুষিত আবাসিক এলাকা মাহবুল্লাহ, জিলিব আল সুয়েখ,ফরওয়ানিয়া,খাইতান,ময়দান হাওয়াল্লী সম্পূর্ন লকডাউনের আওতায় রাখা হয়েছে। ঐ এলাকা গুলোর মধ্যে খাইতান ৪,৬,৭,৮ ও ৯ নম্বর ব্লক,ময়দান হাওয়াল্লীর ১০,১১, ও ১২ নাম্বর ব্লক,ফরওয়ানিয়া এলাকার ৬০ নম্বর রোড, ১২০ নম্বর রোড, ৫০২ নম্বর রোড এবং ১২৯ নম্বর রোড লকডাউনের আওতার বাহিরে রাখা হয়েছে।  

স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক জীবনে শুরু ৩১ মের প্রথম ধাপে যে সকল কর্মক্ষেত্র খোলা থাকবে সেগুলো হল, শিল্প  কারখানা, হোম ডেলিভারি, গ্যাস,লন্ড্রি,মেনটিনেন্স, সিম  কোম্পানি ও ইন্টারনেট সেবা, ক্যাফে রেস্তোরা ( গাড়ীতে বসে অর্ডার করা), হাসপাতাল ও প্রাইভেট ক্লিনিক, গাড়ি গ্যারেজ ও পার্টসের দোকান, পেট্রোল পাম্প,বাকাল,সুপার সপ,জামিয়া, কোম্পানির গ্রুপ বাস গুলো এবং স্বাস্থ্যবিধি মেনে প্রস্তুতি করা  মসজিদ ও উপসনালয় কেন্দ্র গুলো চালু করা হবে।

দ্বিতীয় ধাপে সরকারী এবং বেসরকারী খাতে কর্মক্ষেত্র (৩০% এর কম খোলা থাকবে)।

নির্মাণাধীন সেক্টর,আর্থিক এবং ব্যাংকিং,বাণিজ্যিক কমপ্লেক্স (সকাল ১০:০০ টা থেকে ৬:০০ টা পর্যন্ত চলবে), ডিপার্টমেন্ট স্টোর, রেস্তোঁরা / ক্যাফে (অর্ডার গ্রহণ করা যাবে (ডাই-ইন) বসে খাওয়া যাবেনা, পাবলিক পার্ক এবং বাগান(সামাজিক দূরত্ব সহ)।

তৃতীয় ধাপে অনুমোদিত কার্যক্রম: (৫০% এর কম খোলা থাকবে)।   

সরকারী সংস্থা এবং বেসরকারী খাত,হোটেল, রিসর্ট এবং হোটেল অ্যাপার্টমেন্ট, ট্যাক্সি (কেবল ১ জন যাত্রী নেওয়া যাবে), মসজিদ (শর্ত সহ শুক্রবারের নামাজের জন্য খোলা হবে)।

চতুর্থ  ধাপে অনুমোদিত কার্যক্রম: (৫০% এর বেশি খোলা থাকবে)।

সরকারী খাত / বেসরকারী খাত ,রেস্তোঁরা এবং ক্যাফে (সামাজিক দূরত্ব সহ),গণপরিবহন (সামাজিক দূরত্ব সহ)।

পঞ্চম ধাপে  অনুমোদিত কার্যক্রম: (৫০% এর বেশি খোলা থাকবে)।

সরকারী সংস্থা / বেসরকারী খাত ,পরিবার / দর্শন, জমায়েত।সামাজিক সমাবেশ, বিবাহ, ভোজ, স্নাতক।

সম্মেলন, ইভেন্ট, সাংস্কৃতিক প্রদর্শনী এবং প্রশিক্ষণ কোর্স।স্বাস্থ্য ও ক্রীড়া ক্লাব।থিয়েটার এবং সিনেমা হল।সেলুন এবং বিউটি পার্লার।পাবলিক স্পোর্টস ফিল্ড।

কারফিউঃ প্রতিদিন সন্ধ্যা ৬ টা থেকে সকাল ৬টা কারফিউ জারি থাকিবে ।

মন্ত্রী পরিষদের বৈঠকের পর তিনি আরোও বলেন,বিশেষজ্ঞরা ও বিশেষজ্ঞরা প্রস্তুত বহু দেশের অভিজ্ঞতার ভিত্তিতে আমরা সাধারণ জীবনে ধীরে ধীরে ফিরে আসার পরিক্লপনা গ্রহন করি।

পূর্বকোণ/ এএ 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট