চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মক্কা ছাড়া সৌদি আরব জুড়ে শিথিল হচ্ছে লকডাউন

সৌদি আরব সংবাদদাতা

২৬ মে, ২০২০ | ১১:০৭ পূর্বাহ্ণ

চলমান করোনা সংকটে জারি করা লকডাউন শিথিল করতে যাচ্ছে সৌদি আরব। শহরগুলিতে এবং দেশের অঞ্চলগুলিতে পুনরায় চলাচলের অনুমতি দিচ্ছে সরকার।

মঙ্গলবার (২৬ মে) সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আরব নিউজ এই তথ্য প্রকাশ করেছে।

নতুন এই শিথিলতার আওতায় চলমান লকডাউনে এখন থেকে প্রতিদিন বিকেল ৩টা থেকে পরের দিন সকাল ৬টা পর্যন্ত শিথিল থাকবে। অর্থাৎ এই সময়টুকু মানুষ কারফিউর আওতামুক্ত থাকবেন। তবে মক্কা নগরীতে ২৪ ঘণ্টা লকডাউন চলমান থাকবে বলে জানা গেছে।তবে মক্কায় বৃহস্পতিবার থেকে আগের নিয়মে সকাল ৬ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত জরুরি প্রয়োজনে বাসা থেকে বের হতে পারবেন।

এর আগে ২১ জুন দেশটিতে সীমিত আকারে প্রথম দফায় কারফিউ তুলে দেওয়া হয়েছিল। যেখানে মক্কার মুসল্লিদের মসজিদে নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়।

এদিকে লকডাউন শিথিল করার সাথে সাথে কিছু নিয়ম বেঁধে দিয়েছে সৌদি সরকার। এগুলোর মধ্যে আছে সামাজিক দূরত্ব মেনে চলা, একসাথে ৫০ জন লোকের জমায়েত নিষিদ্ধ থাকবে, স্বাস্থ্য-নীতি পালন করা।

এছাড়া খুব শিগগীর অভ্যন্তরীণ ফ্লাইট চালু এবং দেশের মধ্যে ভ্রমণের ব্যাপারেও নিষেধাজ্ঞা তুলে নেয়ার ইঙ্গিত দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য মতে, মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৪ হাজার ৭৯৫ জন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৫ হাজার ৬৬৬ জন মানুষ। আর প্রাণহানি হয়েছে ৩৯৯ জনের।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন