চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ইসরায়েল ক্যান্সার, একে অপসারণ করতে হবে : ইরান

ইন্টারন্যাশনাল ডেস্ক

২৩ মে, ২০২০ | ১০:৫৭ পূর্বাহ্ণ

ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের মুক্তির সংগ্রামকে বেগবান করার আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি। ইসরায়েলকে টিউমার আখ্যা দিয়ে ফিলিস্তিন স্বাধীন না হওয়া পর্যন্ত তাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি। গতকাল শুক্রবার আল কুদস দিবস উপলক্ষে দেওয়া এক অনলাইন ভাষণে খোমেনি এসব আহ্বান জানান বলে খবর দিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।
ফিলিস্তিনি জনগণের সাথে একাত্মতা প্রকাশ, জায়নবাদ ও ইসরায়েলের জেরুজালেম দখলের বিরুদ্ধে ১৯৭৯ সাল থেকে রমজানের শেষ শুক্রবার আল কুদস দিবস পালন করে আসছে ইরান। এর প্রতি সংহতি জানিয়ে বিশ্বের বিভিন্ন দেশেও দিবসটি পালন করা হয়।
শুক্রবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি বলেন, ‘ফিলিস্তিনিদের লড়াই চলবে.. ফিলিস্তিনকে স্বাধীন করা এবং জিহাদে অংশ নেওয়া মুসলমানদের কর্তব্য।… জায়নবাদী শাসক (ইসরায়েল) এই অঞ্চলের ক্যান্সার সৃষ্টিকারী টিউমার।’ তিনি বলেন, ‘আজকের দিনে দুনিয়ার সবাই করোনাভাইরাসে মারা যাওয়া প্রতিটি মানুষের হিসাব রাখছে কিন্তু কেউই ফিলিস্তিনে হাজার হাজার মানুষ হত্যা, কারাগারে বন্দি রাখা ও গুম করে ফেলার জন্য দায়ী কে?- সেই প্রশ্ন কেউ করছে না।’ যুক্তরাষ্ট্র ও ইউরোপ যেসব দেশে যুদ্ধ ছড়িয়ে দিয়েছে সেসব দেশেও একই পরিস্থিতি চললেও তাদেরও কেউ প্রশ্ন করছে না বলে মন্তব্য করেন তিনি। খোমেনি বলেন, জায়নবাদের এই দীর্ঘমেয়াদি ভাইরাসটিকে উৎখাত করতে হবে।’
উল্লেখ্য, করোনাভাইরাসের মহামারির কারণে এবারে কুদস দিবসের প্যারেড বাতিল করে ইরান। বিশ্বের অন্যতম করোনা দুর্গত দেশ ইরানে সাত হাজার ২৪৯ জনের মৃত্যুর পাশাপাশি মোট আক্রান্ত হয়েছে এক লাখ ২৯ হাজার ৩৪২ জন।

শেয়ার করুন