চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চীনা কোম্পানিকে বাদ দিতে মার্কিন সিনেটে বিল পাস
চীনা কোম্পানিকে বাদ দিতে মার্কিন সিনেটে বিল পাস

চীনা কোম্পানিকে বাদ দিতে মার্কিন সিনেটে বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক

২২ মে, ২০২০ | ১২:৪৪ অপরাহ্ণ

চীনের উহান থেকে শুরু নভেল করোনাভাইরাস বিশ্বের ১৮৮ টি দেশে ছড়িয়ে পড়েছে। এদিকে এ ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক্ষেত্রে দায়ি করছেন চীনকে। যেকারণে এ মহামারিকে কেন্দ্র করে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা আরও বাড়ছে। এরইমধ্যে চীনের প্রতিষ্ঠানগুলোকে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার থেকে বাদ দিতে নতুন বিল পাস করেছে মার্কিন সিনেট।

বুধবার (২০ মে) মার্কিন সিনেটে এ বিল পাস হয়। বলে জানিয়েছে ব্লুমবার্গ সূবাদমাধ্যম। ফলে চীনের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড ও বাইডু ইন্টারনেটের মতো বড় বড় কোম্পানিগুলো যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার থেকে বাদ পড়তে পারে। এতে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ দু’টির মধ্যকার উত্তেজনা আরও বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

লুসিয়ানার রিপাবলিকান সিনেটর জন কেনেডি ও মেরিলেন্ডের ডেমোক্রেট সিনেটর ক্রিস ভ্যান হলেন মার্কিন সিনেটে এ বিল উত্থাপন করেন, যা সর্বসম্মতভাবে পাস হয়।

এতে বলা হয়েছে, শেয়ারবাজারে লেনদেন করা কোম্পানিগুলোকে স্পষ্ট করে জানাতে হবে, তারা বিদেশি সরকারের নিয়ন্ত্রণাধীন নয়।

সিনেটে পাস হওয়া বিলটি এখন হাউস অব রিপ্রেজেন্টেটিভসে যাবে। সেখানে পাশ হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষর করলে তা আইনে পরিণত হবে।

বিশেষজ্ঞরা মনে করছেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে পর থেকেই নানাভাবে চীনের সমালোচনা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প ও শীর্ষ মার্কিন নেতারা। এরই ধারাবাহিকতায় দেশটিকে আরও কোণঠাসা করতেই নতুন এ আইন প্রণয়ন করা হচ্ছে।

পূর্বকোণ/ এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট