চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

করোনার ভ্যাকসিন মানব শরীরে প্রাথমিক পরীক্ষা সফল: মডার্না

আন্তর্জাতিক ডেস্ক

১৯ মে, ২০২০ | ১১:৪৮ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রে করনোভাইরাসের টিকা মানুষের শরীরে পরীক্ষামূলক প্রয়োগে প্রাথমিকভাবে ইতিবাচক ফল পাওয়া গেছে। এ ভ্যাকসিনের উৎপাদক মার্কিন বায়োটেক কোম্পানি গতকাল সোমবার মডার্না এ তথ্য নিশ্চিত করেছেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মডার্না দাবি করেছে, যে আট জনকে পরীক্ষামূলকভাবে টিকাটি প্রয়োগ করা হয়েছিল তাদের প্রত্যেকের শরীরে ‘নিউট্রালাইজিং এন্টিবডি’ তৈরি হয়েছে। এমন মাত্রায় এই এন্টিবডি তৈরি হয়েছে যা ভাইরাস আক্রান্ত হয়ে সুস্থ হওয়া ব্যক্তিদের শরীরে তৈরি হয়।

আগামী জুলাই মাসে আরও বৃহদাকারে টিকাটির পরীক্ষামূলক প্রয়োগের কথা ভাবছে মডার্না। এই পরীক্ষায় দেখা হবে, টিকাটি প্রকৃতপক্ষে মানুষকে নতুন করোনাভাইরাসের সংক্রমণ থেকে পর্যাপ্ত সুরক্ষা দিচ্ছে কিনা।

মডার্নার প্রধান চিকিৎসা কর্মকর্তা টাল জ্যাকস বলেন, যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ) এ মাসের শুরুতেই এ ভ্যাকসিন দ্বিতীয় ধাপের পরীক্ষার অনুমোদন দিয়েছে। যদি পরীক্ষা ভালো ফল আসে, তবে এ বছরের শেষ নাগাদ বা ২০২১ সালের শুরুতেই সর্বব্যাপী ব্যবহারের জন্য ভ্যাকসিন পাওয়া যাবে।

বিশ্বব্যাপী নজিরবিহীন দ্রুততায় করোনাভাইরাসের টিকা আবিষ্কারের কাজ চলছে। প্রায় ৮০টি দল বা গোষ্ঠী এই টিকা তৈরির কাজে যুক্ত রয়েছে।

তবে গত মার্চে করোনাভাইরাসের টিকার প্রথম পরীক্ষামূলক প্রয়োগ শুরু করে যুক্তরাষ্ট্রের কোম্পানি মডার্না। যুক্তরাষ্ট্র সরকারের ন্যাশনাল ইনস্টিটিউট অব এলার্জি এন্ড ইনফেকশাস ডিজিসের তত্ত্বাবধানে টিকাটির পরীক্ষামূলক প্রয়োগের কার্যক্রম চলছে।

প্রাথমিকভাবে টিকাটির পরীক্ষামূলক প্রয়োগ কার্যক্রমে অংশ নেন ৪৫ জন স্বেচ্ছসেবী। তবে তাদের মধ্যে আট জনকে টিকাটি দেওয়া হয় এবং তাদের প্রত্যেকের শরীরেই ভাইরাস প্রতিরোধী ‘নিউট্রালাইজিং এন্টিবডি’ তৈরি হয়েছে।

‘নিউট্রালাইজিং এন্টিবডি’ ভাইরাসকে আটকে ফেলে এবং সেটিকে মানুষের শরীরে আক্রমণের জন্য বিকল করে দেয়।

মডার্না জানিয়েছে, টিকাটির উচ্চ, মাঝারি ও নিম্ন- এই তিন মাত্রার ডোজ স্বেচ্ছাসেবীদের শরীরে প্রয়োগ করা হয়েছিল। উচ্চ মাত্রার ডোজটিতে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া ছিল। নিম্ন মাত্রার ডোজে সেই এন্টিবডি তৈরি হয় যা ভাইরাস থেকে সেরে ওঠা ব্যক্তির শরীরে পাওয়া যায়। আর মাঝারি ডোজে এন্টিবডির মাত্রা সেরে ওঠা ব্যক্তির শরীরে তৈরি হওয়া এন্টিবডির মাত্রাকে ছাড়িয়ে যায়।

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট