চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

পাকিস্তানে দুই কিশোরীকে হত্যা করল ভাই

১৭ মে, ২০২০ | ৪:৪৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানে দুই কিশোরীকে হত্যা করল ভাই

পাকিস্তানের ওয়াজিরিস্তানের সীমান্তবর্তী একটি গ্রামে ‘পারিবারিক সম্মান রক্ষার’ অযুহাত দিয়ে দুই কিশোরীকে হত্যা করেছে তাদের এক আপন চাচাত ভাই।

বিবিসি সূত্রে জানা যায়, ইন্টারনেটে ছড়িয়ে পড়া ৫২ সেকেন্ডের একটি ভিডিওর কারণে ওই দুই বোনকে গুলি করে হত্যা করে তাদের পরিবারের ওই সদস্য।
সংক্ষিপ্ত ওই ভিডিওতে ওই দুই বোন ও অপর একটি কিশোরীকে এক তরুণের সঙ্গে নির্জন এলাকায় ঘুরতে দেখা যায় বলে জানিয়েছে পুলিশ। ওই তরুণই ভিডিওটি করেছে।
এদিকে, হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, নারী ও কিশোরীদের বিরুদ্ধে সহিংসতা পাকিস্তানের একটি গুরুতর সমস্যা হিসেবেই রয়ে গেছে। প্রতি বছর দেশটিতে ‘পারিবারিক সম্মান রক্ষার’ নামে প্রায় হাজারখানেক হত্যাকাণ্ড সংঘটিত হয় বলে ধারণা মানবাধিকার আন্দোলনকারীদের।
ঘটনা তদন্তে প্রত্যন্ত ওই এলাকায় পুলিশের একটি টিম পাঠানো হয়েছে।

পুলিশের এক প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে পাকিস্তানি দৈনিক ডন জানিয়েছে, সীমান্তবর্তী গ্রাম শাম প্লেইন গারিয়োমে বৃহস্পতিবার বিকালে ঘটনাটি ঘটেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ওই ভিডিওর কারণেই ১৬ ও ১৮ বছর বয়সী ওই দুই বোনকে খুন করা হয়েছে।

এক বছর আগে ধারণ করা ভিডিওটি সম্ভবত কয়েক সপ্তাহ আগে ভাইরাল হয় বলে ডনকে জানিয়েছেন একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা।

ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বলেছেন, “এই মূহুর্তে কোনো পদক্ষেপ নেওয়ার আগে ভিডিওতে থাকা তৃতীয় ওই কিশোরী ও ওই তরুণের জীবনের নিরাপত্তা নিশ্চিত করার ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি আমরা।”যে গ্রামে ঘটনাটি ঘটেছে সেটি প্রত্যন্ত ও নিরাপত্তা বিবেচনায় ঝুঁকিপূর্ণ এলাকা।

“ওই এলাকার উপজাতীয় সংস্কৃতিতে সমাজের সামনে গোষ্ঠীর সম্মান ক্ষুণ্ণ করা নারী-পুরুষের কোনো স্থান নেই,” বলেন এ পুলিশ কর্মকর্তা।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 156 People

সম্পর্কিত পোস্ট