চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

করোনা আক্রান্ত রোগী পালালেই গুলি করার নির্দেশ
করোনা আক্রান্ত রোগী পালালেই গুলি করার নির্দেশ

১৬ মে, ২০২০ | ৩:৫১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

করোনা আক্রান্ত রোগী পালালেই গুলি করার নির্দেশ

হাসপাতাল বা আইসোলেশন সেন্টার থেকে কোন রোগী পালানোর চেষ্টা করলে তাকে গুলি করে হত্যার নির্দেশ দিয়েছে নেপালের একটি জেলার স্থানীয় সরকার।
গত শুক্রবার ((১৫ মে) নেপালের ইংরেজি দৈনিক কাঠমান্ডু পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, আইসোলেশন ওয়ার্ড থেকে কোনও করোনা সংক্রমিত রোগী পালানোর চেষ্টা করলে তাকে গুলি করে হত্যা করতে নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছে দেশটির পারসা জেলা ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার।
বৃহস্পতিবার সন্ধ্যায় পারশা জেলার প্রধান কর্মকর্তা বিষ্ণু কুমার কারকি নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদেরকে এমন নির্দেশনা দেন।

তিনি বলেন, হাসপাতালে আইসোলেশনে থাকা রোগীরা পালানোর চেষ্টা করলে নিরাপত্তা বাহিনী তাকে গুলি করতে পারবে।
সম্প্রতি জেলার নারায়ণি নামক হাসপাতাল থেকে দুই করোনা রোগী পালিয়ে যাওয়ার ঘটনার জেরে বিষ্ণু কুমার কারকি এমন নির্দেশনা জারি করেছেন।
তবে এমন নির্দেশে দেশটির মানবাধিকার কর্মীরা ব্যাপক সমালোচনা করেছেন এবং কেন্দ্রীয় সরকারকে হস্তক্ষেপ করার আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে, স্থানীয় সরকারের এই সিদ্ধান্ত নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। দেশটির মানবাধিকার কর্মীরা সরকারের এই নির্দেশকে বিপজ্জনক উল্লেখ করে এর মাধ্যমে মানুষের মৌলিক মানবাধিকারের লঙ্ঘিত হবে বলে মন্তব্য করেছেন।

জেলার সহকারী প্রধান কর্মকর্তা ললিত কুমার বাসনেত বলেন, হাসপাতাল এবং আইসোলেশন ওয়ার্ড থেকে রোগীর পলায়নে বাধাদানে নিরাপত্তা কর্মীদের বলপ্রয়োগের অনুমতি দেয়া হয়েছে। এমনকি প্রয়োজনে তারা গুলিও ছুড়তে পারবেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 344 People

সম্পর্কিত পোস্ট