চট্টগ্রাম রবিবার, ৩১ মে, ২০২০

যুক্তরাষ্ট্রে শিশুদের বিরল উপসর্গ নিয়ে সতর্কতা জারি

১৫ মে, ২০২০ | ৮:২৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে শিশুদের বিরল উপসর্গ নিয়ে সতর্কতা জারি

যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ এন্ড প্রিভেনশন শিশুদের বিরল প্রদাহজনিত উপসর্গ নিয়ে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। এই বিরল উপসর্গের নাম দিয়েছে মাল্টিসিস্টেম ইনফ্লাম্মাটরি সিনড্রোম ইন চিলড্রেন। আজ বৃহস্পতিবার (১৪ মে) মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে। গত এপ্রিলে যুক্তরাজ্যে প্রথম শিশুদের মধ্যে এই উপসর্গ দেখা দেয়।

যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ এন্ড প্রিভেনশন জানায়, ২১ বছরের নিচে যাদের মাল্টিসিস্টেম ইনফ্লাম্মাটরি সিনড্রোম ইন চিলড্রেন উপসর্গ রয়েছে তাদের ব্যাপারে অবশ্যই স্থানীয় অথবা রাষ্ট্রীয় স্বাস্থ্য কর্তৃপক্ষকে জানাতে হবে।

নভেল করোনা মহামারির মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও ইতালিতে টক্সিক শক ও কাওয়াসাকি রোগের লক্ষণের মতো কিছু উপসর্গ নিয়ে ভুগছে বেশ কিছু শিশু। এ উপসর্গের মধ্যে আছে- রক্তনালীতে প্রদাহ ও হৃদযন্ত্রে মারাত্মক ক্ষতি।

ধারণা করা হচ্ছে, শিশুরা করোনাভাইরাসের কারণে এই উপসর্গে আক্রান্ত হচ্ছে। যা এখনো প্রমাণিত নয়। এ পর্যন্ত এই বিরল উপসর্গে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে তিন শিশুরর মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছে আরও ৮৫ জন শিশু। এর পাশাপাশি যুক্তরাজ্যেও এই উপর্সগে শিশু মৃত্যুর ঘটনা ঘটেছে।

 

 

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 121 People