চট্টগ্রাম শুক্রবার, ২৯ মে, ২০২০

বিশ্বজুড়ে মৃত্যু ছাড়াল ২ লাখ ৮৭ হাজার, আক্রান্ত সাড়ে ৪২ লাখ

১২ মে, ২০২০ | ১১:৫৫ পূর্বাহ্ণ

বিশ্বজুড়ে মৃত্যু ছাড়াল ২ লাখ ৮৭ হাজার, আক্রান্ত সাড়ে ৪২ লাখ

করোনাভাইরাসের আতঙ্ক এখন পুরো বিশ্বজুড়ে। এরই মধ্যে বিশ্বব্যাপী করোনাভাইরাস ( কোভিড-১৯) মহামারিতে আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে মারা গিয়েছে ২ লাখ ৮৭ হাজার।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ লাখ ৮৭ হাজার ২৯৩ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪২ লাখ ৫৪ হাজার ৮০০ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ লাখ ২৭ হাজার ১৪৪ জন।
উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ৮১ হাজার ৭৯৫ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ১৩ লাখ ৮৫ হাজার ৮৩৪ জন। মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৩২ হাজার ৬৫ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ২৩ হাজার ৬০ জন।

করোনায় মৃত্যুর দিক দিয়ে এরপরের অবস্থানে আছে ইতালি। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩০ হাজার ৭৩৯ জনের মৃত্যু হয়েছে। আর দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৮১৪ জন। চতুর্থ অবস্থানে থাকা স্পেনে মৃত্যু সংখ্যা ২৬ হাজার ৭৪৪ ও আক্রান্ত ২ লাখ ৬৮ হাজার ১৪৩ জন।

এছাড়া ইউরোপের দেশ ফ্রান্সে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৬ হাজার ৬৪৩ জনের। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৭৭ হাজার ৪২৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, বাংলাদেশে সোমবার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ৬৯১ জন এবং মোট মৃতের সংখ্যা ২৩৯ জন।

পূর্বকোণ/ আরপি

The Post Viewed By: 114 People

সম্পর্কিত পোস্ট