চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ মে, ২০২০

সর্বশেষ:

করোনা : এবার চীনের সুলান শহর লকডাউন

১২ মে, ২০২০ | ৩:১৬ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক

করোনা : এবার চীনের সুলান শহর লকডাউন

সুলানে জনসমাগমের সব স্থান বন্ধ করে দেওয়া হয়েছে। অধিবাসীদের বলা হয়েছে বাড়িতেই থাকতে। সেই সঙ্গে গণপরিবহন স্থগিত করে শহরটিকে উচ্চ ঝুঁকিপূর্ণ অঞ্চল ঘোষণা করা হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় উত্তর কোরিয়ার সীমান্তবর্তী চীনের সুলান শহর লকডাউন জারি করা হয়েছে। রোববার শহরটিতে ১১ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এক ধোপানীর কাছ থেকে তারা সংক্রমিত হয়েছেন বলে খবরে বলা হয়।
বিবিসি জানায়, ৪৫ বছর বয়সী ওই নারীর সংস্পর্শে এসে তার স্বামী, বোন এবং পরিবারের অন্য সদস্যরা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি কোথাও ভ্রমণে যাননি বলেও জানান ওই নারী।
এ ঘটনার পর সুলানের জনসমাগমের সব স্থান বন্ধ করে দেওয়া হয়। শহরটির অধিবাসীদের বাড়িতেই থাকতে বলা হয়। সেই সঙ্গে গণপরিবহন স্থগিত করে শহরটিকে উচ্চ ঝুঁকিপূর্ণ অঞ্চল ঘোষণা করা হয়েছে।
ওই নারী কীভাবে সংক্রমিত হলেন সে বিষয় নিয়ে চীনা সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় শুরু হয়েছে। চীনের উত্তর-পূর্বাঞ্চলে জিলিন প্রদেশে অবস্থিত উত্তর কোরিয়া সীমান্তবর্তী একটি শহর সুলান। যদিও উত্তর কোরিয়া দাবি করে, দেশটিতে করোনা ভাইরাসের সংক্রমণ নেই।তবে বিশ্লেষকরা মনে করছেন, ভাইরাসের প্রাদুর্ভাব ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে দেশটি।
এদিকে গত সপ্তাহে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে উত্তর কোরিয়াকে সাহায্য করার আগ্রহ প্রকাশ করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।
সোমবার চীনে ১৭ জন কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে টানা দু’দিন দুই অঙ্কের রোগী মিলল।

The Post Viewed By: 128 People