চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

ভেনেজুয়েলার কারাগারে দাঙ্গায় নিহত ৪০

৩ মে, ২০২০ | ৬:০৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভেনেজুয়েলার কারাগারে দাঙ্গায় নিহত ৪০

ভেনেজুয়েলার পশ্চিমাঞ্চলীয় শহর গুয়ানারের লস লিয়ানোস কারাগারে দাঙ্গার মধ্যে পালিয়ে যাওয়ার সময় নিরাপত্তা রক্ষীদের গুলিতে অন্তত ৪০ কয়েদি নিহত হয়েছে। এসময় কারারক্ষী ও গভর্নরসহ আহত হয়েছে আরও বেশ কয়েকজন।

কারাগার পর্যবেক্ষণকারী সংস্থা ভেনেজুয়েলান প্রিজন অবজারভেটরির বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে।খাদ্য ও পানির সংকট নিয়ে ক্ষুব্ধ হয়ে উঠেছিল বন্দিরা। সরকারের দাবি, বন্দিরা কারাগার ভেঙে পালানোর চেষ্টা করলে সংঘর্ষ ছড়িয়ে পড়ে।

সম্প্রতি করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে বাড়তি কড়াকড়ি আরোপ করা হয়েছে ভেনেজুয়েলার কারাগারগুলোতে। নতুন বিধি অনুযায়ী স্বজনদের কাছ থেকে খাবার সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় অসন্তোষ দেখা দেয় বন্দিদের মধ্যে।

পর্তুগিজা রাজ্যের রাজধানী গুয়ানারের বাসিন্দা মার্তিনেজ বলেন, বন্দিদের জন্য আত্মীয়স্বজনের খাবার আনার রীতিতে কারা কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা দিলে লজ লানজে দাঙ্গা দেখা দেয়।

স্থানীয় এক দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে কারাগারে ‘একটি ঘটনা’ ঘটেছে বলে স্বীকার করে নেন ভেনেজুয়েলার কারামন্ত্রী আইরিস ভারেলা। ওই ঘটনায় কারাগারটির পরিচালক গুলিবিদ্ধ হয়েছেন বলেও জানিয়েছেন তিনি।

বন্দিরা পালানোর প্রচেষ্টা চালিয়েছিল বলে কারা কর্তৃপক্ষের এ দাবি নিয়ে সন্দেহ প্রকাশ করেছে ভেনেজুয়েলান প্রিজন অবজারভেটরি। এ ব্যাপারে তদন্তের দাবি জানিয়েছে তারা।

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 232 People

সম্পর্কিত পোস্ট