চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

যুক্তরাজ্যে করোনার প্রথম টিকা প্রয়োগ

২৪ এপ্রিল, ২০২০ | ২:১২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে করোনার প্রথম টিকা প্রয়োগ

প্রথমবারের মতো মানবদেহে করোনাভাইরাসের পরীক্ষামূলক ভ্যাকসিন প্রয়োগ করেছে যুক্তরাজ্যের লন্ডনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। ইতিমধ্যে দু’জন স্বেচ্ছাসেবকের একজনের শরীরে এই ভ্যাকসিন দেয়া হয়েছে। এই গবেষণায় ৮শরও বেশি লোক কাজ করেছে। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, পরীক্ষাকালীন স্বেচ্ছাসেবকরা কেউই জানবেন না যে তারা কোন ভ্যাকসিন গ্রহণ করছেন। যদিও বিষয়টি চিকিৎসকরা জানবেন। পরীক্ষামূলক প্রতিষেধক নেয়া দুইজনের মধ্যে একজন এলিসা গ্রানাটো। তিনি বলেন, ‘আমি একজন বিজ্ঞানী। তাই আমি বৈজ্ঞানিক প্রক্রিয়াটিকে সমর্থন করার চেষ্টা করতে চেয়েছি’। তিন মাসের কম সময়ের মধ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি দল এই ভ্যাকসিন তৈরি করেছে। জেনার ইনস্টিটিউটের ভ্যাকসিনোলজির অধ্যাপক সারা গিলবার্ট প্রাক-ক্লিনিকাল গবেষণাটির নেতৃত্ব দেন। তিনি জানান, নিশ্চিতভাবে করোনাভাইরাসের বিরুদ্ধে এই প্রতিষেধকটি কাজ করবে।

গিলবার্ট বলেন, এর আগে আমরা এই ধরনের রোগের প্রতিষেধক নিয়ে কাজ করেছি। আমরা বিশ্বাস করি করোনার প্রতিষেধক হিসেবে এটি কাজ করবে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ইমপেরিয়াল কলেজ লন্ডনের একদল গবেষক সিএইচএডিওএক্স১ এনকোভ-১৯ নামের এই ভ্যাকসিন তৈরি করেছেন। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ব্রিটিশ বিজ্ঞানীদের তৈরি এটিই প্রথম ভ্যাকসিন।

পরীক্ষামূলকভাবে ভ্যাকসিনটি একজন রোগীর দেহে তিনটি ধাপে প্রয়োগ করা হবে। প্রথম ধাপে ১৮ থেকে ৫৫ বছর বয়সী ৫১০ জনকে এটি দেয়া হবে।এতে ফলাফল আশানুরূপ হলে পরে তা পর্যায়ক্রমে ৫৫ থেকে ৭০ বছর বয়সীদের ও ১৮ বছরের বেশি বয়সী পাঁচ হাজার স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা চালানো হবে। এর আগে বুধবার (২২ এপ্রিল) প্রথমবারের মতো মানবদেহে করোনাভাইরাসের ভ্যাকসিনের ক্লিনিক্যাল টেস্ট অনুমোদন করেছে জার্মানি। আবাব্র বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কমপক্ষে ২০টি দেশ কোভিড-১৯ এর ভ্যাকসিন তৈরি করছে, এদের মধ্যে কেউ কেউ ক্লিনিক্যাল ট্রায়ালেও রয়েছে।

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন
The Post Viewed By: 429 People

সম্পর্কিত পোস্ট