চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনাভাইরাস: চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে প্রথম মামলা

২২ এপ্রিল, ২০২০ | ৩:২৩ অপরাহ্ণ

করোনাভাইরাস ছড়ানোর অভিযোগ তুলে চীনের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের একটি অঙ্গরাজ্য।  স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্য সরকার চীন সরকার ও দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে মামলাটি করে। করোনা ইস্যুতে ভাইরাসটির সূতিকাগার চীনের বিরুদ্ধে এটিই প্রথম মামলা। খবর বিবিসি।

বিশ্লেষকরা অবশ্য বলছেন, সার্বভৌম বিদেশি সরকারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে করা এ মামলা ধোপে টিকবে না। আর এতে বেইজিং সরকারের উদ্বিগ্ন হওয়ারও কিছু নেই। এ ব্যাপারে সেইন্ট জনস বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক অ্যান্থনি সাবিনো বলেন, এ মামলা অনায়াসে ডিসমিস হয়ে যাবে। তিনি আরও বলেন, এ মামলায় অভিযুক্ত করার চেয়ে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ফায়দা হাসিলের উদ্দেশ্যটিই বড়। এমন মামলা আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পালে কিছুটা হাওয়া দিতে পারে। 

এ মামলার ব্যাপারে ওয়াশিংটনে চীনের দূতাবাস কর্তৃপক্ষ কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

বৈশ্বিক মহামারী হিসেবে করোনার বিস্তারের নেপথ্যে চীনের দায়িত্বে অবহেলাকে কারণ হিসেবে হাজির করেছে মিসৌরি সরকার। বলা হচ্ছে, চীন ভাইরাসটি নিয়ে লুকোচুরি করেছে। এই ভাইরাস যে এতটা সংক্রামক তা তারা আগে জানায়নি। এ নিয়ে তথ্য গোপন করেছে কমিউনিস্ট পার্টির নেতৃত্বাধীন সরকার।

মামলায় করোনাভাইরাসের কারণে লকডাউন থাকায় মিসৌরি অঙ্গরাজ্যের মানুষের অর্থনৈতিক ক্ষতির বিষয়টি সামনে আনা হয়েছে। বলা হয়েছে, কোটি কোটি মার্কিন ডলারের ক্ষতি হয়েছে চীনের অবহেলার কারণে। মামলায় ক্ষতিপূরণও দাবি করা হয়েছে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বজুড়ে এ পর্যন্ত ১ লাখ ৭৭ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। ভাইরাসটির বিস্তারের জন্য চীনকে দোষারোপ করছে যুক্তরাষ্ট্র। বিশেষ করে যুক্তরাষ্ট্রে এ মহামারিতে ভয়ানক প্রাণহানির ঘটনায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভাইরাসটির উৎপত্তি ও ছড়িয়ে দেওয়ার জন্য চীনকে দায়ী করছেন। তিনি বলেছেন, ভাইরাস ছড়িয়ে দেওয়ার পেছনে চীনের হাত রয়েছে এবং তারা যদি জেনেশুনে এটি করে থাকে বলে প্রমাণ হয়, তবে এর ফল ভোগ করতে হবে দেশটিকে। 

তবে এই মামলা খুব বেশি প্রভাব ফেলবে কিনা তা স্পষ্ট নয়। কারণ মার্কিন আইনে কিছু ব্যতিক্রম ছাড়া সাধারণত অন্য দেশের বিরুদ্ধে মামলার বিষয়টি নিষিদ্ধ করে। এমনটাই জানিয়েছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের হ্যাস্টিংস কলেজ অফ ল এর আন্তর্জাতিক আইন বিভাগের অধ্যাপক চিমেন কেটনার।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট