চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

করোনা সারাতে প্লাজমা থেরাপি, কাঙ্ক্ষিত সাফল্যের দাবি দিল্লির

২১ এপ্রিল, ২০২০ | ৯:৫৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

করোনা সারাতে প্লাজমা থেরাপি, কাঙ্ক্ষিত সাফল্যের দাবি দিল্লির

‘ক্লিনিক্যাল ট্রায়াল’-এর ভিত্তিতে প্রথম প্লাজমা থেরাপিতে করোনায় আক্রান্ত রোগীর ক্ষেত্রে কাঙ্ক্ষিত সাফল্য পাওয়ায় কথা জানিয়েছে দিল্লি। দিল্লির সাকেতের ম্যাক্স হাসাপাতালে করোনা সংক্রমণ নিয়ে ভর্তি হওয়া এক রোগীকে প্লাজমা থেরাপি দেয়ার পর তিনি এখন অনেকটাই সুস্থ বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে এনডিটিভির জানায়, গত ১৪ এপ্রিল এক করোনা আক্রান্ত রোগীর অবস্থা খুবই খারাপ হয়ে যাওয়ায় পরিবারের অনুরোধে রোগীর দেহে প্লাজমা থেরাপি প্রয়োগ করা হয়। প্লাজমা থেরাপির পরেই ওই রোগীর অবস্থার উন্নতি হয় এবং চিকিৎসার চতুর্থ দিন রোগীকে ভেন্টিলেটর থেকে সরিয়ে দেয়া হয়।

খবরে বলা হয়, আপাতত ওই রোগীকে সাপ্লিমেন্টারি অক্সিজেনে রাখা হয়েছে। রোগীকে আইসিইউ থেকে ইতিমধ্যেই অন্য ঘরে স্থানান্তরিত করা হয়েছে। রবিবার থেকে তাকে তরল খাবার দেয়া হচ্ছে। রোগীর অবস্থা এখন অনেকটাই ভালো বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গত বৃহস্পতিবার ঘোষণা দিয়েছিলেন, ক্লিনিক্যাল ট্রায়ালের ভিত্তিতে করোনা আক্রান্তদের ‘প্লাজমা থেরাপি’ করতে চলেছে দিল্লি। তবে সব আক্রান্তের জন্য নয়। সংকটজনক রোগীরাই আগে এই থেরাপির সুযোগ পাবেন বলে তিনি জানিয়েছিলেন।

ম্যাক্স হাসপাতালের মেডিকেল ডিরেক্টর সন্দীপ বুদ্ধি রাজা বলেন, আমরা খুবই খুশি যে এই চিকিৎসা খুব ভালোভাবে কাজে দিয়েছে। করোনা চিকিৎসায় একটা নতুন পথ খুলে দিল এই থেরাপি।

পূর্বকোণ/ এস

শেয়ার করুন
The Post Viewed By: 311 People

সম্পর্কিত পোস্ট