চট্টগ্রাম শুক্রবার, ০৫ জুন, ২০২০

সর্বশেষ:

সিরিয়া এখন লড়ছে করোনার বিরুদ্ধে, তার তেল চুরি করছে আমেরিকা

২০ এপ্রিল, ২০২০ | ৩:৩০ পূর্বাহ্ণ

আরবি ভাষী ডিজিটাল সংবাদপত্র রাই আল-ইয়োমে প্রকাশিত মতামতমূলক নিবন্ধের দাবি

সিরিয়া এখন লড়ছে করোনার বিরুদ্ধে, তার তেল চুরি করছে আমেরিকা

সিরিয়া যখন করোনা মহামারি বিরুদ্ধে লড়াইয়ে ব্যস্ত সে সুযোগে দেশটি থেকে জ্বালানি তেল চুরি করছে মার্কিন গোয়েন্দা সংস্থা এবং আমেরিকার আঞ্চলিক মিত্ররা।

ইন্টারন্যাশনাল ডেস্ক : আরবি ভাষী ডিজিটাল সংবাদপত্র রাই আল-ইয়োমে প্রকাশিত মতামতমূলক নিবন্ধে এ কথা তুলে ধরেন প্রবীণ সাংবাদিক আবদেল বারি আতওয়ান। তেল চোরাচালানে সহায়তাকারী স্থানীয়রা শেষ পর্যন্ত কামানের খোরাকে পরিণত হবে বলেও মন্তব্য করেন তিনি।
তিনি বলেন, ঐতিহাসিক ফোরাত নদীর পূর্বাঞ্চলে সিরিয় তেল ক্ষেত্রগুলার ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে চাইছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলা। তাদের সঙ্গে এ তৎপরতায় যোগ দিয়েছে আমেরিকার স্থানীয় মিত্ররাও।
তিনি আরও জানান, সিরিয়ার আল-হাসাকাহ্ থেকে পাওয়া খবরে জানা গেছে, কুর্দিস সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স বা কুর্দি সিরিয় গণতান্ত্রিক বাহিনীর সশস্ত্র সদস্যদের নিয়োগ এবং প্রশিক্ষণের লক্ষ্যে প্রচারণা শুরু করেছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ ।
এ বাহিনী সিরিয়ার তেল ক্ষেত্রগুলোকে তাদের ভাষায় পাহারা দেবে। পাশাপাশি এই অঞ্চলে ইউএস-এসডিএফের তেল চোরাচালান কার্যক্রম যেন ব্যাহত না হয় সে পদক্ষেপও নেবে। বিনিময় এ বাহিনীর সদস্যদের মাথাপিছু সাড়ে তিনশ’ ডলার সমপরিমাণ বেতন দেয়া হবে।
তেল চোরাচালান তৎপরতার লাভের অংকের বখরা প্রধানত পাবে ইরাকের কুর্দি শাসিত অঞ্চল, ঠিকাদার গোষ্ঠী এবং ইহুদিবাদী ইসরাইলের কিছু কোম্পানি।
আতওয়ান মনে করিয়ে দেন যে, সিরিয়ার তেল ও গ্যাসের কূপগুলোর ওপর নিয়ন্ত্রণ বজায় রাখার বিষয়টি নির্লজ্জ ভাবেই প্রকাশ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ট্রাম্প দাবি করেছিলেন, এই তেল ক্ষেত্রগুলো যেন দায়েশ বা আইএসআইএল গোষ্ঠীর হাতে বা দামেস্ক সরকারের হাতে না পড়ে তা থেকেই রক্ষা করতে এ ব্যবস্থা নেয়া হয়েছে। সিরিয়া সরকার এ সব তেলক্ষেত্রের বৈধ মালিক হওয়া সত্ত্বেও তাদেরকে বঞ্চিত রাখতে আদা-পানি খেয়েই নামেন ট্রাম্প ও তার প্রশাসন।
কিন্তু দক্ষিণাঞ্চলীয় সিরিয়ায় মার্কিন ঘাঁটি আত তানফ থেকে কয়েক ডজন সশস্ত্র সদস্য পক্ষত্যাগ করেছেন। আতওয়ান ধারণা করেন এর মধ্য দিয়ে আমেরিকার জন্য ভবিষ্যতে কি দাঁড়াবে তা স্পষ্ট হয়ে উঠেছে।

The Post Viewed By: 182 People

সম্পর্কিত পোস্ট