চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মে, ২০২০

প্রবাসীদের ৩ মাসের জন্য আকামার মেয়াদ বাড়াল কুয়েত

১৮ এপ্রিল, ২০২০ | ৫:৪৬ অপরাহ্ণ

কুয়েত সংবাদদাতা

প্রবাসীদের ৩ মাসের জন্য আকামার মেয়াদ বাড়াল কুয়েত

কুয়েতের উপ-প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ বিষয়ক প্রতিমন্ত্রী আনাস আল-সালেহ জানিয়েছেন, কুয়েতে যে সকল প্রবাসীদের আকামার মেয়াদ ১ মার্চ থেকে ৩১ মে মাসের মধ্যে শেষ হচ্ছে তাদের সবাইকে ৩ মাসের জন্য “সাময়িক রেসিডেন্সি” (খুরুজ) সরকারের পক্ষ থেকে দিয়ে দেয়া হয়েছে। দেশটির স্থানীয় ইংরেজি গণমাধ্যম আরব টাইমস এক সংস্করণে সংবাদটি প্রকাশ করে।

কুয়েতসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের ইস্যুতে জরুরি অবস্থার কারণে এই ব্যবস্থা চালু করেছেন বলে জানিয়েছেন কুয়েত স্বরাষ্ট্রমন্ত্রী।

কুয়েতে এই ৩ মাসের “সাময়িক রেসিডেন্সি” (খুরুজ) সকল প্রবাসীসহ যারা কুয়েতে ভিসিট ভিসায় এসেছিলেন তাদের জন্যও প্রযোজ্য।

এছাড়াও ছুটিতে যে সকল প্রবাসীরা, তাদের নিজ নিজ দেশে অবস্থান করছে এবং যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছে তাদের জন্য কুয়েত সরকার অনলাইনে নবায়ন করার পদ্ধতি চালু করেছে। এবং যাদের ইকামা ৬ মাস অতিক্রম করেছে তাদের সবাইকে ৩ মাসের মেয়াদ বাড়িয়ে দেয়া হয়েছে, যতদিন জরুরি অবস্থা চলবে।

অনলাইনে আকামা লাগাতে www.moi.gov.kw ওয়েবসাইটে ভিসিট করতে বলা হয়েছে।

অপরদিকে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বরাত দিয়ে একই পত্রিকায় আরেকটি সংবাদ প্রকাশ করে কুয়েতে যাদের আকামার মেয়াদ ফেব্রুয়ারিতে শেষ হয়ে গেছে অথচ নবায়ন করা হয়নি, তাদের জন্য আকামা নবায়নের সুযোগ থাকছে না। তারা বর্তমান চলমান সাধারণ ক্ষমায় কুয়েত ত্যাগ করে পরবর্তীতে নতুন ভিসায় কুয়েতে প্রবেশ করতে পারবে। ফেব্রুয়ারিতে মেয়াদর্ত্তীণ আকামা সিস্টেমে ব্লক করা হয়েছে। যারা কুয়েত ত্যাগ করবে না তাদেরকে মধ্যপ্রাচের উপসাগরীয় দেশ গুলোতে কালো তালিকা ভুক্ত করা হবে।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 349 People

সম্পর্কিত পোস্ট