চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মে, ২০২০

সর্বশেষ:

ভারতের নৌ-ঘাঁটিতে করোনার হানা, আক্রান্ত ২৬ নাবিক

১৮ এপ্রিল, ২০২০ | ১:৪৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের নৌ-ঘাঁটিতে করোনার হানা, আক্রান্ত ২৬ নাবিক

এবার করোনাভাইরাস হানা দিল ভারতের নৌ-সেনার ঘাঁটিতে। এতে ২৬ জন নৌ-সেনার শরীরে করোনা ভাইরাস পজিটিভ ধরা পড়ল। করোনা পজিটিভ নৌ-সেনাদের জন্য মুম্বাইয়ে নৌ-সেনার একটি হাসপাতালে কোয়ারেন্টিন করা হয়েছে।

শনিবার (১৮ এপ্রিল) আনন্দবাজার এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই প্রথম ভারতীয় নৌ-ঘাঁটিতে করোনা সংক্রমণের খবর পাওয়া গেলো। এই করোনা আক্রান্ত নাবিকদের সংস্পর্শে কারা কারা এসেছিলেন, তা জানতে ব্যাপকভাবে তদন্ত চলছে।

মুম্বাইয়ের নৌসেনা ঘাঁটি আইএনএস অ্যাঙ্গরে-এ কাজ করেন তাঁরা। এই ঘাঁটি থেকেই নৌসেনা ওয়েস্টার্ন কম্যান্ডের লজিস্টিকাল এবং প্রশাসনিক কাজকর্ম চলে। নৌসেনা সূত্রে খবর, যে ২১ জনের রিপোর্ট পজিটিভ এসেছে, তাঁদের মধ্যে ২০ জনের শরীরে করোনার কোনও উপসর্গই ধরা পড়েনি। কিন্তু গত ৭ এপ্রিল তাঁদের মধ্যেই এক জনের দেহে করোনা সংক্রমণের উপসর্গ ধরা পড়ে। তার পরই ওই ঘাঁটিতে থাকা বাকি ২০ জন নৌসেনার শারীরিক পরীক্ষা করা হয়। রিপোর্টে তখন প্রত্যেকেরই পজিটিভ আসে। এই ঘটনার পরই ওই নৌঘাঁটিতে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। শনিবার সকালে এক বিবৃতিতে নৌসেনা জানিয়েছে, সংক্রমণের বিষয়টি সামনে আসার পরই আইএনএস অ্যাঙ্গরে-কে কোয়ারান্টিনে পাঠানো হয়েছে।

নৌসেনা সূত্রে আরও জানানো হয়েছে, আক্রান্তদের সংস্পর্শে কারা এসেছিলেন তাঁদের চিহ্নিত করার চেষ্টা চলছে। আশঙ্কা করা হচ্ছে, আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে। আইএনএস অ্যাঙ্গরে থেকেই কয়েকশো মিটার দূরেই নৌবন্দর। সেখানেই নোঙর করা থাকে ওয়েস্টার্ন কম্যান্ডের যুদ্ধজাহাজ, সাবমেরিন। তবে সেগুলোতে সংক্রমণ ছড়ায়নি বলেই নৌসেনা সূত্রে জানানো হয়েছে।

এদিকে দেশটির সেনাবাহিনীতে ইতোমধ্যেই আট সেনার শরীরে করোনার উপস্থিতি মিলেছে।

দিন দিন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে ভারতে। এই মুহূর্তে ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ১১ হাজার ৬১৬। এছাড়া মারা গিয়েছে ৪৫২ জন। সুস্থ হয়েছে ১৭৬৬ জন।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 150 People

সম্পর্কিত পোস্ট