চট্টগ্রাম সোমবার, ২৫ মে, ২০২০

সর্বশেষ:

করোনার নয়, নাইজেরিয়ায় বেশি মৃত্যু গুলিতে

১৭ এপ্রিল, ২০২০ | ৫:২৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

করোনার নয়, নাইজেরিয়ায় বেশি মৃত্যু গুলিতে

করোনাভাইরাস সংক্রমণ রোধে আফ্রিকার দেশ নাইজেরিয়ায় জারি করা হয়েছে কারফিউ। সেখানে কারফিউ অমান্য করায় নিরাপত্তা বাহিনীর গুলিতে মারা গেছেন মোট ১৮ জন। অথচ করোনায় মারা গেছে মাত্র ১২ জন। এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা। অর্থাৎ দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে যতজন মারা গেছে, তার চেয়ে বেশি মারা গেছে নিরাপত্তাবাহিনীর গুলিতে। বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এমনটিই দাবি করেছে দেশটির জাতীয় মানবাধিকার কমিশন।

কমিশন বলছে, নিরাপত্তাবাহিনীর মানবাধিকার লঙ্ঘনের ১০৫টি অভিযোগ তাদের কাছে এসেছে। রাজধানী আবুজাসহ দেশের ২৪টি রাজ্যে নিরাপত্তাবাহিনীর হাতে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে। এসব অভিযোগের মধ্যে আটটি বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের তথ্য-প্রমাণ রয়েছে। কারফিউ বলবৎ করার অংশ হিসেবে এ নিয়ে দেশটির নিরাপত্তাবাহিনীর হাতে প্রাণ গেল ১৮ নাগরিকের। আল-জাজিরার প্রতিনিধি আবুজা থেকে জানান, নিহত ১৮ জনের মধ্যে আটজনের প্রাণ গেছে দেশটির সংশোধনকারী কর্মকর্তাদের হাতে। পুলিশের হাতে মারা গেছে আর সাতজন জন এবং আরো দুইজন মারা গেছে সেনাবাহিনীর হাতে। এছাড়া লকডাউন অমান্য করায় স্থানীয়দের হাতে মারা গেছে বাকি একজন। নাইজেরিয়া সরকারের হিসাবে, এ পর্যন্ত দেশটিতে চারশো জনের বেশি করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছে মোট ১২ জন। কোভিড-১৯-এর সংক্রমণ এড়াতে রাজধানী আবুজা, বাণিজ্যিক রাজধানী লাগোস ও কিছু রাজ্য লকডাউন ঘোষণা করেছে নাইজেরিয়া সরকার। এছাড়া অন্যান্য রাজ্যে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

প্রসঙ্গত, নাইজেরিয়ার নিরাপত্তাবাহিনীর বিরুদ্ধে আইনের অপপ্রয়োগের অভিযোগ কোনও নতুন বিষয় নয়। বহু আগে থেকেই তারা নানা অজুহাতে দেশের সাধারণ মানুষের ওপর চড়াও হয়ে থাকে। যদিও দেশটির নিরাপত্তাবাহিনী আইনের অপপ্রয়োগের বিষয়টি বরাবরই অস্বীকার করে আসছে।

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 356 People

সম্পর্কিত পোস্ট