চট্টগ্রাম শনিবার, ০৬ জুন, ২০২০

করোনা শনাক্ত করতে যেসব পরীক্ষা করাবেন
করোনা শনাক্ত করতে যেসব পরীক্ষা করাবেন

১৬ এপ্রিল, ২০২০ | ৩:১৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ভ্যাকসিন না পাওয়া পর্যন্ত ‘সামাজিক দূরত্ব’ মানতে হবে

চীন থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুপরীতে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্র, এমনকি যুক্তরাজ্যও। এমন পরিস্থিতিতে যুক্তরাজ্যের শীর্ষ মহামারি বিশেষজ্ঞ নীল ফার্গুসন সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার না হওয়া পর্যন্ত যুক্তরাজ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

আজ বৃহস্পতিবার (১৬ এপ্রিল) বিবিসিকে দেয়া এক স্বাক্ষাৎকারে তিনি এ সতর্কবার্তা দেন। লন্ডনের ইমপেরিয়াল কলেজের অধ্যাপক ফার্গুসন। তিনি দেশটির সরকারকে করোনাভাইরাস মোকাবিলায় পরামর্শ দিয়ে আসছেন। ফার্গুসন বলেন, স্বাভাবিক অবস্থায় আর ফেরা হবে না। আমাদেরকে কিছু মাত্রার সামাজিক দূরত্ব মেনে চলতে হবে; উল্লেখযোগ্য মাত্রার সামাজিক দূরত্ব। আর এটা করতে হবে অনির্দিষ্টকালের জন্য; ভ্যাকসিন সহজলভ্য না হওয়া পর্যন্ত। তিনি বলেন, তুলনামূলকভাবে আমাদের সামান্য বিচ্যুতি আছে। তবে আমরা যদি ব্যবস্থাগুলো শিথিল করে ফেলি, তাহলে সংক্রমণের পুনরুত্থান দেখতে পাবো।

ব্রিটিশ এই মহামারি বিশেষজ্ঞের মতো যুক্তরাষ্ট্রের গবেষকরাও একই কথা বলছেন। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড টিএইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথের গবেষকরা বলেছেন, ২০২২ সাল পর্যন্ত মানুষকে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি মেনে চলতে হতে পারে। এমনকি এই সময় পর্যন্ত বাড়িতে অবস্থান এবং স্কুলও বন্ধ রাখার প্রয়োজন হতে পারে। সায়েন্স জার্নালে প্রকাশিত মার্কিন গবেষকদের এই গবেষণায় বলা হয়েছে, একটি ভ্যাকসিন অথবা ভালো মানের প্রতিষেধক না পাওয়া পর্যন্ত অথবা আশঙ্কাজনক সেবাদানের সক্ষমতা না বাড়ানো পর্যন্ত সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 413 People

সম্পর্কিত পোস্ট