চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

ডেনমার্কে খুলেছে শিশুদের স্কুল

১৬ এপ্রিল, ২০২০ | ৩:৪৩ পূর্বাহ্ণ

ডেনমার্কে খুলেছে শিশুদের স্কুল

ইন্টারন্যাশনাল ডেস্ক : করোনাভাইরাসের মহামারিতে বন্ধ হয়ে যাওয়া স্কুল এগারো বছর বয়স পর্যন্ত শিশুদেরস জন্য খুলে দিয়েছে ডেনমার্ক। রাজধানী কোপেনহেগেনের স্কুলে এসব শিশুদের স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী মেত্তি ফ্রেডেরিকসন। দেশটিতে ভাইরাসটির সংক্রমণের হার কম হলেও স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত ঝুঁকিপূর্ণ বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইউরোপের প্রথম দেশ হিসেবে শিক্ষার ওপর থেকে করোনা সতর্কতা তুলে নিয়েছে ডেনমার্ক।
করোনা মহামারি রুখতে ইউরোপে লকডাউন আরোপ করা প্রথম দেশগুলোর একটি ডেনমার্ক। গত ১২ মার্চ থেকে দেশটির স্কুল বন্ধ রাখা হয়েছে। মানুষের মধ্যে ভাইরাসটি ছড়িয়ে পড়ার আগেই চলাফেরা নিয়ন্ত্রণ করতে পারায় দেশটি ব্যাপক প্রশংসিত হয়।
তবে স্কুল খুলে দেওয়ার পর ড্যানিশ ইউনিয়ন অব আরলি চাইল্ডহুড অ্যান্ড ইয়োথ এডুকেটর এলিসা রিম্পলার বলেছেন, ‘আমরা কিছুটা নার্ভাস কিন্তু স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে আমাদের কঠোর হতে হবে।’ তিনি বলেন, ‘দিনের বেলায় হাত ধোয়ার পর্যাপ্ত ব্যবস্থা আছে। আমাদের মাস্ক নেই এবং এক জনকে অপর জন থেকে দূরে রাখার কাজটি খুব কঠিন হবে।’ ডেনমার্কে এখন পর্যন্ত করোনায় ২৯৯ জনের মৃত্যু হয়েছে আর শনাক্ত হয়েছে ছয় হাজার ৬৮১ জন। তবে আরও অনেক আক্রান্ত থাকতে পারে বলে আশঙ্কা রয়েছে। ডেনমার্কের প্রধানমন্ত্রী মেত্তি ফ্রেডেরিকসন বলেছেন, স্কুল খুলে দেওয়ার পর আরও বিধিনিষেধ তুলে নেওয়ার পর রাজনৈতিক সহযোগীদের সঙ্গে আলাপ শুরু করেছেন তিনি।

শেয়ার করুন
The Post Viewed By: 183 People

সম্পর্কিত পোস্ট