চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ছাড়িয়েছে

১৪ এপ্রিল, ২০২০ | ১২:২৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ছাড়িয়েছে

প্রাণঘাতী করনোভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। এই রোগের নেই কোনও ওষুধ ও প্রতিষেধক। ফলে প্রতিদিনই প্রায় লাখখানেক মানুষ নতুন করে এতে আক্রান্ত হচ্ছেন। আর মারা যাচ্ছেন আরও হাজার হাজার মানুষ।এরই ধারাবাহিকতায় সোমবার নতুন করে আক্রান্ত হয়েছেন ৭১ হাজারের বেশি মানুষ।

বাংলাদেশ সময় ১৪ এপ্রিল সোমবার সকালে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য জানিয়েছেন। বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ১৯ হাজার ৯১৩। এরমধ্যে এক লাখ ১৯ হাজার ৬৬৬ জনের মৃত্যু হয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ৮১ হাজার ৯১৮। মৃত্যু হয়েছে ২৩ হাজার ৬০৮ জনের। মৃতের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ২০ হাজার ৪৬৫। আর আক্রান্ত হয়েছে এক লাখ ৫৯ হাজার ৫১৬ জন।

মৃতের হিসাবে তালিকায় তৃতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে মৃতের সংখ্যা ১৭ হাজার ৭৫৬। মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৭০ হাজার ৯৯।

উৎপত্তিস্থল চীনে মৃতের সংখ্যা তিন হাজার ৩৪৫। যদিও দেশটির বিরুদ্ধে প্রকৃত পরিস্থিতি গোপন করার অভিযোগ রয়েছে। উহানের একজন স্বেচ্ছাসেবী বলেন, ‘বুদ্ধি-বিবেচনাসম্পন্ন যেকোনও মানুষ এই সংখ্যা (সরকারি পরিসংখ্যান) নিয়ে সন্দেহ প্রকাশ করবেন।’

সোমবার গত ২৪ ঘণ্টায় করোনায় বিশ্বজুড়ে মারা গেছেন আরও ৫ হাজার ৪২৩ জন। ফলে মোট মৃত্যুর সংখ্যা এই মুহূর্তে ১ লাখ ১৯ হাজার ৬১৮।

করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৪৪ হাজার ৬৩৬ জন। এখনও চিকিৎসাধীন রয়েছেন আরও ১৩ লাখ ৫৯ হজার ৫৯৪ জন। এদের মধ্যে ৫১ হাজার ৭৪৭ জনের অবস্থা গুরুতর।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 264 People

সম্পর্কিত পোস্ট