চট্টগ্রাম শনিবার, ০৬ জুন, ২০২০

বিশ্বে মৃতের সংখ্যা ৯৫ হাজার ছাড়াল, আক্রান্ত ১৬ লাখ  

১০ এপ্রিল, ২০২০ | ১২:৪১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বে মৃতের সংখ্যা ৯৫ হাজার ছাড়াল, আক্রান্ত ১৬ লাখ  

বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। শুক্রবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত বিশ্বের ১৮৪টি দেশ ও অঞ্চলে করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ১ হাজার ১৮ জন মানুষ।

আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ৯৫ হাজার ৭১৮ জনের এবং সুস্থ হয়েছেন তিন লাখ ৫৪ হাজার ৯৭২ জন। এদের মধ্যে প্রায় ৫০ হাজার (৪৯ হাজার ১২৭ জন) মানুষের অবস্থা আশঙ্কাজনক। ফলে করোনায় মৃতের সংখ্যা যে মাত্র কয়েক ঘণ্টায় লাখ ছাড়িয়ে যাবে তাতে কোনও সন্দেহ নেই। 

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সার্বক্ষণিক হিসাব রাখা জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানে এ তথ্য পাওয়া গেছে।  

করোনাভাইরাসে মৃত্যুর তালিকায় এখনও বিশ্বের শীর্ষ স্থানটি ধরে রেখেছে ইতালি। বৃহস্পতিবার সেখানে মারা গেছে ৬১০ জন এবং নতুন সংক্রমিত হয়েছে ৪ হাজার ২০৪ জন। সবমিলিয়ে সেখানে মারা গেছেন ১৮ হাজার ২৭৯ জন এবং করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১ লাখ ৪৩ হাজার ৬২৬ জন। এরপর দ্বিতীয় সর্বোচ্চ মারা গেছে স্পেনে ১৫ হাজর ৪৪৭ জন, তৃতীয় সর্বোচ্চ মারা গেছে ফ্রান্সে ১২ হাজার ২১০ জন এবং চতুর্থ সর্বোচ্চ মারা গেছে ইংল্যান্ডে ৭ হাজার ৯৭৮ জন। 

করোনায় আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্র এখন সবার ওপরে। দেশটিতে ৪ লাখ ৬৫ হাজার ৭৫০ জনের দেহে কভিড-১৯ ধরা পড়েছে। দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে স্পেনে ১ লাখ ৫৩ হাজার ২২২ জন। এরপরে ইতালিতে ১ লাখ ৪৩ হাজার ৬২৬ জন আক্রান্ত হয়েছেন। 

করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়েছিল চীন থেকে। কিন্তু এই দেশ সংক্রমণ এবং মৃত্যুর হার অনেকটাই কমিয়ে এনেছে দ্রুত। ফলে সংক্রমণ ও মৃত্যুর তালিকায় অনেকটাই নিচে নেমে এসেছে তারা। এখন দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা হচ্ছে ৮১ হাজার ৯০৭ জন। আর মারা গেছেন ৩ হাজার ৩৩৬ জন।

বৃহস্পতিবার সেখানে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন মাত্র ২ জন। এর আগে মঙ্গলবার দেশটিতে করোনায় কেউ মারা যায়নি। গত বছরের ডিসেম্বরের শেষ দিকে করোনা ছড়িয়ে পড়ার পর সেদিনই প্রথমবারের মতো মৃত্যুহীন একটি দিন পার করেছে দেশটি। পরিস্থিতির উন্নতি হওয়ায় করোনার কেন্দ্রস্থল হিসাবে পরিচিত উহানের লকডাউন তুলে নেয়া হয়েছে। করোনার আঘাত সামলে ধীরে ধীরে ছন্দে ফিরছে চীন।

 

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 92 People

সম্পর্কিত পোস্ট