চট্টগ্রাম সোমবার, ২৫ মে, ২০২০

ভারত ওষুধ না দিলে ‘পাল্টা ব্যবস্থা’

৮ এপ্রিল, ২০২০ | ২:০৩ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক

ট্রাম্পের হুমকি

ভারত ওষুধ না দিলে ‘পাল্টা ব্যবস্থা’

ভারত হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ রপ্তানিতে রাজি না হলে দেশটির বিরুদ্ধে ‘পাল্টা ব্যবস্থা নেওয়া হতে পারে’ বলে হুঁশিয়ারি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ম্যালেরিয়ার বিরুদ্ধে বেশ কার্যকর হাইড্রক্সিক্লোরোকুইন কোভিড ১৯-র চিকিৎসায়ও ভালো ফল দিতে পারে বলে অনেকে মনে করছেন। করোনাভাইরাস মোকাবেলায় ওষুধটির সফলতা নিয়ে বিশেষজ্ঞদের আশাবাদের মধ্যে ভারতের সরকার সপ্তাহ দুয়েক আগে হাইড্রক্সিক্লোরোকুইনের রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল।
কিন্তু ট্রাম্প ‘পাল্টা ব্যবস্থা’ নেয়ার হুমকি দেয়ার একদিনের মাথায়ই মঙ্গলবার ভারত সরকার সুর বদলে ফেলে বলে জানিয়েছে এনডিটিভি। ‘মহামারীতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোতে’ এ ম্যালেরিয়ার ওষুধটি পাঠানো হবে, বলেছে তারা।
এর আগে রোববার ট্রাম্প টেলিফোনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ পাঠানোর অনুরোধ করেছিলেন। ‘আমি খুব বিস্মিত হবো যদি তিনি (মোদি) ওষুধটি দিতে রাজি না হন, কারণ যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের ভালো সম্পর্ক বিদ্যমান,’ সোমবার হোয়াইট হাউসের ব্রিফিংয়ে বলেন মার্কিন প্রেসিডেন্ট। ভারত রাজি না হলে তাদের বিরুদ্ধে ‘পাল্টা ব্যবস্থা’ নেওয়ার কথা ট্রাম্প ভাবছেন কি না, এমন প্রশ্নের জবাবে এ রিপাবলিকান প্রেসিডেন্ট বলেন, ‘আমি তাদের এই সিদ্ধান্ত পছন্দ করবো না। এখনো শুনিনি, এটাই তার (মোদি) সিদ্ধান্ত কি না। আমি জেনেছি, তিনি অন্য দেশে এ ওষুধ রপ্তানি বন্ধ করেছেন। ‘গতকাল তার সঙ্গে আমার কথা হয়েছে। আমাদের মধ্যে চমৎকার কথাবার্তা হয়েছে, দেখি তিনি দিতে রাজি হন কিনা। অনেক বছর ধরে, তারা যুক্তরাষ্ট্রের কাছ থেকে বাণিজ্য বিষয়ক সুবিধা নিয়েছে।’

The Post Viewed By: 94 People