চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

এবার বাঘের শরীরেও করোনাভাইরাস

৬ এপ্রিল, ২০২০ | ৭:৫৯ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

এবার বাঘের শরীরেও করোনাভাইরাস

মানুষের পর এবার বাঘের শরীরে শনাক্ত হয়েছে করোনাভাইরাস । যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার একটি বাঘ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে  আজ সোমবার (৬ এপ্রিল)  চিড়িয়াখানার পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

জনসমাগম এড়াতে গত ১৬ মার্চ থেকে চিড়িয়াখানাটি দর্শনার্থীদের জন্য বন্ধ রাখা হয়েছে। এরমধ্যেই এ সংক্রমণের ঘটনা ঘটলো। সেখানকার আরও কয়েকটি প্রাণীর মধ্যেও এ ভাইরাসের উপসর্গ দেখা দিয়েছে। মানুষের মাধ্যমে কোনও প্রাণীর শরীরে এ ভাইরাসের সংক্রমণ এটাই প্রথম। বাঘটি তার রক্ষণাবেক্ষণকারীর মাধ্যমে সংক্রমিত হতে পারে বলে মনে করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

ব্রঙ্কস চিড়িয়াখানায় প্রধান পশু চিকিৎসক পল ক্যালি বলেন, ‘বিশ্বজুড়ে এই প্রথম আমরা জানলাম একজন মানুষ একটি প্রাণীকে সংক্রমিত করেছে এবং প্রাণীটি অসুস্থ হয়ে পড়েছে। এ সংক্রমণ সংক্রান্ত গবেষণার ফলাফল অন্য চিড়িয়াখানাগুলোকেও অবগত করতে চান বলে জানান তিনি।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, বাঘ ও সিংহের মতো প্রাণীদের মধ্যে ভাইরাসটি কীভাবে সংক্রমিত হয় তা জানা যায়নি। তবে যেহেতু নতুন সংক্রমণের ক্ষেত্রে বিভিন্ন প্রজাতি ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া দেখাতে পারে, তাই সব প্রাণীকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে।

পূর্বকোণ-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 223 People

সম্পর্কিত পোস্ট