চট্টগ্রাম বুধবার, ২৭ মে, ২০২০

‘বাসায় স্বামীকে জ্বালাবেন না’ বলায় মালয়েশিয়া সরকারের ক্ষমাপ্রার্থনা

২ এপ্রিল, ২০২০ | ১০:৪০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

‘বাসায় স্বামীকে জ্বালাবেন না’ বলায় মালয়েশিয়া সরকারের ক্ষমাপ্রার্থনা

করোনাভাইরাসের কারণে লকডাউনের ফলে মানুষকে ঘরে থাকতে হচ্ছে। সেই সাথে ঘরটাকেই অফিস বানিয়ে কাজ করতে হচ্ছে বেশিরভাগ মানুষকে। কিন্তু ঘরে স্ত্রীর ‘জ্বালায় বাসায় বসে কাজ করা পুরুষের জন্য কঠিন হচ্ছে’  সামাজিক যোগাযোগ মাধ্যমে এটা নিয়ে ট্রল করা হচ্ছে। মালয়েশিয়ার সরকারও নারীদের নিয়ে এমন আপত্তিকর কথা বলায় সমালোচনার মুখে  ক্ষমা চাইতে বাধ্য হয়েছে ।

সমালোচনার মুখে নারী উন্নয়ন বিভাগের মহাপরিচালক আখমা হাসান অবশ্য বলেছেন, ‘ইতিবাচক বার্তাই দিতে চেয়েছিলাম। বাড়িতে থেকে কাজ করার সময় পরিবারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার অংশ হিসেবে এই নির্দেশনাগুলো দিয়েছিলাম। কিন্তু এটা নিয়ে সমালোচনা হওয়ায় আমরা এগুলো সরিয়ে নিচ্ছি। আর এ ঘটনার জন্য আমরা ক্ষমা চাইছি।’

সিএনএনের আজ বৃহস্পতিবারের খবরে বলা হয়েছে, ঘরে বসে কাজ করার সময় নারীরা কী করবেন আর কী করবেন না, তার একটি নির্দেশনা দেয় মালয়েশিয়ার নারী উন্নয়ন বিভাগ। এই নির্দেশনার মধ্যে আছে—ঘরে বসে কাজের সময়ও সাজগোজ করে পরিপাটি হয়ে থাকা, স্বামীকে জ্বালাতন না করা। এসব নির্দেশনা তারা আবার তাদের সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টেও পোস্ট করেছে। সরকারের এমন বৈষম্যমূলক আচরণের তীব্র নিন্দা জানিয়েছেন মানুষ। মালয়েশিয়ান অল উইমেন’স অ্যাকশন সোসাইটি অবিলম্বে এ ধরনের প্রচার বন্ধ করার আহ্বান জানায়। পরে নারী উন্নয়ন বিভাগ বাধ্য হয়ে তাদের অ্যাকাউন্ট থেকে এগুলো মুছে ফেলে।

 

 

পূর্বকোণ-আরপি

The Post Viewed By: 100 People

সম্পর্কিত পোস্ট