চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

হজের অনিশ্চয়তা কাটছে

এবার মক্কা-মদিনায় ২৪ ঘণ্টা কারফিউ জারি

সৌদি আরব সংবাদদাতা

২ এপ্রিল, ২০২০ | ১০:১০ অপরাহ্ণ

মরণঘাতী করোনাভাইরাসের প্রতিরোধে এবার সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি করেছে দেশটির সরকার। করোনাভাইরাস প্রতিরোধে আজ বৃহস্পতিবার (২ এপ্রিল) এই বাড়তি পদক্ষেপ নেয়া হয়েছে। দেশটিতে আজ বৃহস্পতিবার পর্যন্ত ১ হাজার ৮৮৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ২১ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৩২৮ জন।
দেশটির অভ্যন্তরীণ মন্ত্রী এক বিবৃতিতে বলেন, জরুরি কাজে নিয়োজিত কর্মীরা কারফিউর আওতামুক্ত থাকবেন। অন্যরা শুধু খাবার ও ওষুধ কিনতে বাইরে বের হতে পারবেন। ভাইরাসের সংক্রমণ কমাতে এই শহরগুলোতে গাড়িতে শুধু একজন যাত্রী বহন করা যাবে।
প্রায় তিন কোটি জনসংখ্যার এই দেশে করোনাভাইরাস মোকাবিলায় কিছু কঠোর পদক্ষেপ নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে, আন্তর্জাতিক সব ফ্লাইট বাতিল, অধিকাংশ পাবলিক প্লেস বন্ধ ঘোষণা এবং বছরব্যাপী ওমরাহ স্থগিত করা।
মহামারীর ব্যাপারে নিশ্চিত না হওয়া পর্যন্ত মুসলমানদের হজের পরিকল্পনাও স্থগিত রাখতে বলা হয়েছে। রিয়াদ, মক্কা, মদিনা এবং জেদ্দায় প্রবেশ ও বাহির হওয়ায় কঠোর নিষেধাজ্ঞা আরোপসহ জনগণের চলাচল নিয়ন্ত্রণে কড়াকড়ি আনা হয়েছে। মক্কা ও মদিনার পার্শ্ববর্তী কয়েকটি এলাকা পুরোপুরি লকডাউন করা হয়েছে।
ছয় সদস্যের গালফ সহায়তা কাউন্সিলের মধ্যে সৌদি আরবেই সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে জনস্বাস্থ্য কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, মার্স (মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম) এর অভিজ্ঞতা তাদের করোনা মহামারির বিরুদ্ধে লড়তে সাহায্য করছে।
পূর্বকোণ/অভি-আরপি

শেয়ার করুন