চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মে, ২০২০

সর্বশেষ:

‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় বিপর্যয়ের মুখোমুখি বিশ্ব’

১ এপ্রিল, ২০২০ | ১:০৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় বিপর্যয়ের মুখোমুখি বিশ্ব’

করোনাভাইরাসের দাপটে সারাবিশ্ব স্তব্ধ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সারাবিশ্ব সবচেয়ে বড় বিপর্যয়ের মুখোমুখি বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেস।  

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সম্ভাব্য আর্থসামাজিক প্রভাব নিয়ে জাতিসংঘের প্রতিবেদন প্রকাশকালে বুধবার (১ এপ্রিল) নিউইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে এ কথা বলেন তিনি।

বুধবার (১ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

ওই সময় তিনি বলেন, সাম্প্রতিক অতীতে এরকম চ্যালেঞ্জ নজিরবিহীন। এছাড়া নভেল করোনভাইরাসের আর্থসামাজিক প্রভাব বিষয়ক জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ২ কোটি ৫০ লাখ মানুষ এই ভাইরাস সংক্রমণের পর চাকরি হারাবেন। এছাড়াও, বৈশ্বিক বিনিয়োগ প্রায় ৪০ শতাংশ পর্যন্ত কমে যাবে।

সবশেষে জাতিসংঘ মহাসচিব বলেন, জাতিসংঘ প্রতিষ্ঠার পর থেকে এ ধরনের বিপর্যয় আর পৃথিবীতে আসেনি। করোনাভাইরাস যেনো দুনিয়াব্যাপী দাবানল সৃষ্টি করেছে। সেই দাবানলের হাত থেকে বাঁচতে সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

এর আগে, নভেল করোনভাইরাসে (কোভিড-১৯) সারাবিশ্বে প্রায় ৮ লাখ ৬০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৪২ হাজার ১৫১ জনের। খোদ আমেরিকায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৮৮ হাজার। মৃত্যু হয়েছে তিন হাজার ৮০০ জনের। প্রতি চারজনে তিনজন আমেরিকান রয়েছেন বাধ্যতামূলক লকডাউনে।

অন্যদিকে স্পেনে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮৪৯ জন, যা একদিনে সর্বাধিক। ৩০ মার্চ পর্যন্ত যুক্তরাজ্যে মারা গেছেন ১ হাজার ৭৮৯ জন। তাদের মধ্যে ১৩ বছর বয়সী এক কিশোর রয়েছে বলে জানায় লন্ডনের কিংস কলেজ হসপিটাল ট্রাস্ট।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 66 People

সম্পর্কিত পোস্ট