চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

এবার করোনা রোগী শনাক্ত করবে কুকুর!

২৭ মার্চ, ২০২০ | ৭:৩২ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

এবার করোনা রোগী শনাক্ত করবে কুকুর!

চীনের উহানে উৎপন্ন হওয়া মহামারী নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব বর্তমানে ছড়িয়ে পড়েছে বিশ্বের অন্তত ১৯৮টি দেশ ও অঞ্চলে। এখন পর্যন্ত এই ভাইরাসে মারা গেছেন ২৪ হাজার ৯০৩ জন। এছাড়া আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫০ হাজার ৫৩০ জন। ১ লাখ ২৮ হাজার ৭০১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

প্রতিনিয়তই মৃত্যুর সংখ্যা বাড়লেও এখন পর্যন্ত করোনাভাইরাস প্রতিরোধে আবিষ্কার হয়নি কোনো প্রতিষেধক। পর্যাপ্ত পরিমাণে কিট না থাকায় এই রোগের শনাক্তের কাজেও হিমশিম খাচ্ছে বিশ্বের প্রায় সব দেশ।

এদিকে, যুক্তরাজ্যের মেডিকেল ডিটেকশন ডগস নামের একটি দাতব্য সংস্থা করোনা শনাক্ত ভোগান্তি কাটিয়ে উঠতে কুকুরের মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করার চেষ্টা চালিয়েছে যাচ্ছে। আজ শুক্রবার (২৭ মার্চ) ওই সংস্থাটির পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়েছে। এর আগে সংস্থাটি ক্যান্সার শনাক্তকরণে কুকুরকে কাজে লাগিয়েছিল।

সংস্থারটির প্রতিষ্ঠাতা ক্লেইর গেস্ট বলেন, আমরা নিশ্চিত যে কুকুর করোনা আক্রান্ত রোগী শনাক্ত করতে পারবে। আর এর জন্য কুকুরগুলোকে ছয় সপ্তাহের প্রশিক্ষণ দেয়া হবে।

মেডিকেল ডিটেকশন ডগস নামের ওই সংস্থার পক্ষ থেকে আরো বলা হয়, বিজ্ঞানীরা কুকুররা যাতে গন্ধ শুঁকে করোনা আক্রান্ত রোগী শনাক্ত করতে পারে এ ব্যপারে কাজ করছে। কুকুর ম্যালেরিয়া আক্রান্ত রোগীদের গন্ধ শুঁকে শনাক্ত করতে পারে। এই ধারণা থেকেই তারা করোনাভাইরাসে কুকুরকে কাজে লাগানোর চেষ্টা করছে তারা। আর এ জন্য লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিকাল মেডিসিন ও ডারহাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করছে সংস্থাটি।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 170 People

সম্পর্কিত পোস্ট