চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

করোনাভাইরাস : লকডাউনের তালিকায় যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক

২৪ মার্চ, ২০২০ | ৯:৫৭ অপরাহ্ণ

বর্তমানে বিশ্বব্যাপী আলোচিত প্রাণঘাতী করোনাভাইরাস। ১৯৫ টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই প্রাণঘাতী ভাইরাস।এদিকে করোনা প্রতিরোধে যুক্তরাজ্যকে লকডাউন করা হয়েছে। আজ মঙ্গলবার (২৪ মার্চ) ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এ ঘোষণা দেন।

করোনাভাইরাসকে দশকের ‘বৃহত্তম হুমকি’ উল্লেখ করে বরিস জনসন বলেন, প্রাণঘাতী করোনাভাইরাস ঠেকাতে যুক্তরাজ্যকে লকডাউন করা হয়েছে। কোভিড -১৯ এর বৃদ্ধি রোধ করতে এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থা রক্ষার জন্য সকলকে বাড়িতে থাকতে হবে।

বরিস সবাইকে সতর্ক করে বলেন বলেন, “এই ভাইরাসের বৃদ্ধি থামানোর জন্য বিশাল একটি জাতীয় প্রচেষ্টা ব্যতীত এমন এক মুহূর্ত আসবে যখন বিশ্বের কোনও স্বাস্থ্যসেবা সম্ভবত এর মোকাবেলা করতে পারবে না। কারণ সেখানে পর্যাপ্ত ভেন্টিলেটর, পর্যাপ্ত নিবিড় পরিচর্যা শয্যা, পর্যাপ্ত ডাক্তার এবং নার্স থাকবে না।”

তবে বিশেষ কিছু কারণে বাড়ি থেকে বের হওয়া যাবে বলে উল্লেখ করেছেন বরিস। এগুলো হলো- মৌলিক জিনিসপত্র কেনাকাটার জন্য। এক বেলা এক্সারসাইজের জন্য বাহিরে যাওয়া যেমন- হাঁটা, দৌঁড়ানো বা সাইকেল চালানো, যে কোন মেডিকেল প্রয়োজনে, কাজের জন্য ভ্রমণ কিন্তু খুব বেশি প্রয়োজন হলে। অর্থাৎ বাড়িতে থেকে করা সম্ভব নয় এমন কাজের জন্য।

আগামী তিন সপ্তাহ এই ব্যবস্থা থাকবে। যদি কেউ এই নিয়ম ভঙ্গ করে তাহলে পুলিশ তাকে জরিমানা করবে বলে জানিয়েছেন বরিস।

 

 

পূর্বকোণ-আরপি

শেয়ার করুন