চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আন্তর্জাতিক সব ফ্লাইট বাতিল করছে সৌদিআরব
আন্তর্জাতিক সব ফ্লাইট বাতিল করছে সৌদিআরব

আন্তর্জাতিক সব ফ্লাইট বাতিল করছে সৌদিআরব

সৌদিআরব সংবাদদাতা

১৪ মার্চ, ২০২০ | ১১:৩৯ পূর্বাহ্ণ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণঘাতী করোনাভাইরাসের কারণে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করছে সৌদিআরব। শনিবার (১৪ মার্চ) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত করেছে।

করোনাভাইরাসের প্রকোপ কমিয়ে আনতে রবিবার (১৫ মার্চ) সকাল ১১ টা থেকে আগামী ১৫ দিনের জন্য পর্যন্ত পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকবে।

মধ্যপ্রাচ্যের দেশটিতে নতুন করে আরও ২৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৮৬। ইতিমধ্যে করোনার প্রকোপ ঠেকাতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে সৌদিসরকার। করোনা আতঙ্কে ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশ এবং আরও ১২ দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর আগে ওমান, ফ্রান্স, জার্মানি, তুর্কি, স্পেন, আরব আমিরাত, কুয়েত, বাহরাইন, লেবানন, সিরিয়া, ইরাক, মিসর, ইতালি এবং দক্ষিণ কোরিয়ায় নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আনে সৌদি।

অপরদিকে সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলোতে থাকা নিজ দেশের নাগরিকদের ৭২ ঘণ্টা সময় বেঁধে দেয়া হয়েছে। এই সময়ের মধ্যে তারা চাইলে দেশে ফিরতে পারবেন। এছাড়া জর্ডানের সঙ্গে সব ধরনের যাত্রী পরিবহন বাতিল করা হয়েছে। তবে বাণিজ্যিক ও কার্গো পরিবহন চলাচলের অনুমতি দেয়া হয়েছে। কেউ নিজের স্বাস্থ্য বা ভ্রমণের বিষয়ে কোনো তথ্য গোপন করলে তাকে ৫ লাখ সৌদি রিয়াল জরিমানা করা হবে বলে ঘোষণা দেয়া হয়েছে। অপরদিকে, আগামী ১১ মার্চ পর্যন্ত সাময়িক সময়ের জন্য সব সিনেমা থিয়েটার বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব থিয়েটার বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রকোপ বাড়ছেই। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এখন পর্যন্ত ৫ হাজার ৪২৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৬৩৮। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭১ হাজার ১৬৯ জন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন