চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ইয়েমেন যুদ্ধে সৌদি আরবের বিপর্যয় জাতিসংঘের শান্তি মিশন জোরদার

১০ মার্চ, ২০২০ | ১:৫৫ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : সৌদি আরবের নেতৃত্বে কয়েকটি আরব দেশের সামরিক জোট ২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনের জনগণের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। ওই আগ্রাসনে এ পর্যন্ত হাজার হাজার সাধারণ মানুষ হতাহত হয়েছে। আগ্রাসন বন্ধের জন্য আন্তর্জাতিকভাবে উদ্যোগ নেয়া হলেও সৌদি আরব ও তার মিত্রদের বাধার কারণে তা ব্যর্থ হয়েছে।
ইয়েমেন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিতস্ ইয়েমেনের মাআরিব প্রদেশ সফরে গিয়ে এক সংবাদ সম্মেলনে অবিলম্বে ইয়েমেনে সামরিক আগ্রাসন বন্ধের জন্য সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানান। তিনি সৌদি নেতৃত্বাধীন জোটের প্রচ- আগ্রাসী ও বিদ্বেষমূলক আচরণের কথা উল্লেখ করে বলেছেন, ‘সামরিক আগ্রাসনের কৌশল কিংবা ইয়েমেনের ভূমি দখল করার চিন্তা করে কোনো লাভ হবে না।
কারণ যুদ্ধের মাধ্যমে এই সংকটের কোনো সমাধান হবে না।’ জাতিসংঘের এ প্রতিনিধি আরো বলেন, ‘অবিলম্বে যুদ্ধবিরতির জন্য আলোচনা শুরুর কোনো বিকল্প নেই।’
ইয়েমেনে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা এবং সব পক্ষের মধ্যে সমঝোতার লক্ষ্যে রাজনৈতিক সংলাপের জন্য জাতিসংঘ ব্যাপক চেষ্টা চালালেও সৌদি নেতৃত্বাধীন জোটের কারণে তা বারবার ব্যর্থ হয়েছে। এমনকি সমঝোতা হলেও তারা তা লঙ্ঘন করছে। ইয়েমেনের উত্তরাঞ্চলীয় হুদাইদা বন্দরে যুদ্ধবিরতি চুক্তি হলেও সৌদি আরব তা বহুবার লঙ্ঘন করেছে।
গত প্রায় ছয় বছর ধরে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের হামলায় এ পর্যন্ত হাজার হাজার ইয়েমেনি নিহত ও লাখ লাখ মানুষ আহত হয়েছে। ইয়েমেনের ওপর অব্যাহত নিষেধাজ্ঞা এবং প্রতিনিয়ত বেসামরিক মানুষ ও আবাসিক এলাকার ওপর বোমা বর্ষণের কারণে সেখানে প্রচ- ওষুধ ও খাদ্য সংকট দেখা দিয়েছে।

শেয়ার করুন