চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

ন্যাটোকে রাশিয়ার হুঁশিয়ারি ‘রুশ সীমান্তের কাছে মহড়ার পরিণতি ভালো হবে না’

৯ মার্চ, ২০২০ | ৩:৫০ পূর্বাহ্ণ

ন্যাটোকে রাশিয়ার হুঁশিয়ারি ‘রুশ সীমান্তের কাছে মহড়ার পরিণতি ভালো হবে না’

ইন্টারন্যাশনাল ডেস্ক : রুশ সীমান্তের কাছে সামরিক মহড়া আয়োজনের ব্যাপারে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোকে হুঁশিয়ারি করে দিয়েছে মস্কো। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শনিবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।
তিনি ন্যাটোর রুশ-বিদ্বেষী নীতির নিন্দা করে বলেন, রাশিয়ার পশ্চিম সীমান্তবর্তী কয়েকটি দেশে ন্যাটো জোট আগামী মাসে যে মহড়ার আয়োজন করতে যাচ্ছে তার পরিণতি ভালে হবে না। জাখারোভা আরো বলেন, এ মহড়ায় ন্যাটোর ইউরাপীয় সদস্য দেশগুলোর পাশাপাশি আমেরিকার ২০ হাজার সেনা অংশগ্রহণ করবে। সেইসঙ্গে এতে ২০ হাজার যুদ্ধাস্ত্র ও সামরিক সরঞ্জামের অংশগ্রহণ করানোর মাধ্যমে এ মহড়াকে শীতল যুদ্ধ পরবর্তী সবচেয়ে বিশাল সামরিক মহড়ায় পরিণত করা হচ্ছে।
রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ন্যাটো জোটের প্রতি নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নের অজুহাতে আমেরিকা রাশিয়ার সীমান্তে নিজের সেনা সংখ্যা বৃদ্ধি করেই যাচ্ছে।
সেইসঙ্গে ন্যাটো জোটের সামরিক বাজেটও বাড়িয়ে যাচ্ছে আমেরিকা।
মারিয়া জাখারোভা বলেন, আমেরিকা ও ন্যাটো জোট একথা গোপন করারও চেষ্টা করছে না যে, তাদের এ মহড়ার সম্ভাব্য শত্রু রাশিয়া। এ ধরনের মহড়া আয়োজন করে রাশিয়াকে ভীত করা বা দেশটিকে তার নীতি পরিবর্তন করতে বাধ্য করা যাবে না বলেও জানান এই রুশ মুখপাত্র।
রাশিয়ার সীমান্তের কাছে মার্কিন নেতৃত্বাধীন জোট দুই মাসব্যাপী মহড়ার আয়োজন করতে যাচ্ছে যা আগামী এপ্রিল মাসে শুরু হয়ে মে মাসে শেষ হবে।

শেয়ার করুন
The Post Viewed By: 67 People

সম্পর্কিত পোস্ট