চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

হিলারির প্রতিক্রিয়া কী ছিল ? সেই পরকীয়া নিয়ে মুখ খুললেন বিল ক্লিনটন

পূর্বকোণ ডেস্ক

৭ মার্চ, ২০২০ | ২:৪৩ পূর্বাহ্ণ

কাজের চাপ, উদ্বেগ কাটাতেই হোয়াইট হাউস ইন্টার্নি মনিকা লিউয়েনস্কির সঙ্গে বিবাহ বহির্ভুত সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন। কী পরিস্থিতিতে তিনি এই সম্পর্কে জড়িয়ে পড়েন, তাও নাকি পরে স্ত্রীকে খোলাখুলি জানিয়েছিলেন। এমনটাই জানালেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন। মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক ‘হুলু’ কে দেওয়া সাক্ষাতকারে একথা জানিয়েছেন তিনি। দু’ দফায় ১৯৯৩ সাল থেকে ২০০১

পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট পদে ছিলেন বিল ক্লিন্টন। তিনি ছিলেন ৪২তম মার্কিন প্রেসিডেন্ট। ১৯৯৮ সালে ক্লিনটনের সঙ্গে সম্পর্ক নিয়ে প্রকাশ্যে মুখ খোলেন মনিকা লিউয়েনস্কি। তারপরই ক্লিনটনের বিরুদ্ধে ইমপিচমেন্ট আনা হয়। যদিও মার্কিন সিনেট তাকে অভিযোগ থেকে মুক্তি দেয় এবং প্রেসিডেন্ট পদেই বহাল থাকেন ক্লিন্টন। কিন্তু লিউয়েনস্কির সঙ্গে তার সম্পর্ক নিয়ে বিশ্বজুড়েই আলোড়ন তৈরি হয়।
কীভাবে সামলেছিলেন নিজের সংসার সে কথাই জানিয়েছেন ক্লিন্টন। ‘হিলারি’ নামের এই সিরিজে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রত্যেকের জীবনেই চাপ, হতাশা, ভয়-আতঙ্ক থাকে, আমার জীবনেও ছিল। তবে সেই চাপ, উদ্বেগ কাটাতে আমি যা করেছিলাম তা মোটিই ঠিক ছিল না, এটা একটা বোকা বোকা কাজ ছিল। এটা কোনো সাফাই নয়, ব্যাখ্যা।

১৯৯৮ সালে মনিকার সঙ্গে ক্লিন্টনের সম্পর্কের কথা প্রকাশ্যে আসে। তাদের মধ্যে ১৯৯৫ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত সম্পর্ক ছিল। ঘটনা প্রকাশ্যে আসার পরেও বার বার তিনি স্ত্রীকে মিথ্যা বলেন বলে জানিয়েছেন ক্লিন্টন। কিন্তু এক দিন পুরো ঘটনা স্ত্রীর কাছে স্বীকার করেন। কেমন ছিল স্ত্রীর কাছে তার সেই স্বীকারোক্তি তাও জানিয়েছেন। ক্লিন্টন জানিয়েছেন, একদিন রাতে তিনি বিছানায় স্ত্রীর পাশে বসেন, কথা বলেন। মনিকার সঙ্গে কবে, কোথায় কী কী ঘটেছিল, সব সত্যি বলেন। স্ত্রীকে পুরো ঘটনা বলার সময় তার মানসিক অবস্থা কেমন হয়েছিল তাও বলেন ক্যামেরার সামনে।

হিলারি ক্লিন্টন পরে জানান, তিনি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন। তিনি বিশ্বাসই করতে পারছিলেন না তার স্বামী তাকে দিনের পর দিন মিথ্যা কথা বলে গিয়েছেন। তবে টানাপড়েনের মধ্যে দিয়ে গেলেও তাদের বিয়ে টিকে যায়। ক্লিন্টন জানিয়েছেন, স্ত্রীর সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধার করতে তারা কাউন্সেলিং করান। এটা একটা কঠিন সিদ্ধান্ত ছিল, কিন্তু জরুরি ছিল।

ক্লিন্টন আরও বলেন, তিনি যখন দেখেন মনিকা লিউয়েনস্কি পুরো বিষয়টিকে ভুলভাবে ব্যাখ্যা করছেন তখন খুব খারাপ লেগেছিল তার। কিন্তু এ-ও দেখছেন, ওই সময়ে মনিকা কীভাবে নিজে স্বাভাবিক জীবন ফিরে পাওয়ার লড়াই করছিলেন। সূত্র : আনন্দবাজার পত্রিকা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট