চট্টগ্রাম সোমবার, ২৫ মে, ২০২০

ইদলিবে যুদ্ধবিরতিতে সম্মত তুরস্ক-রাশিয়া

৭ মার্চ, ২০২০ | ১:৪৮ পূর্বাহ্ণ

ইদলিবে যুদ্ধবিরতিতে সম্মত তুরস্ক-রাশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক : সিরিয়ার ইদলিবে রাশিয়া সমর্থিত বাশার আল আসাদের বাহিনী ও তুর্কি বাহিনীর মধ্যে যুদ্ধ বন্ধে সম্মত হয়েছে মস্কো ও আঙ্কারা।
বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে তুরস্কের রিসেপ তায়্যিপ এরদোয়ানের বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
সাম্প্রতিক বছরগুলোতে আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে পুতিন ও এরদোয়ানের ঘনিষ্ঠ সম্পর্ক দেখা গেলেও সিরিয়ায় তারা বিরোধী পক্ষে অবস্থান করছেন। ২০১৫ সাল থেকে রাশিয়া মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এবং অন্যান্য বিরোধীদের বিরুদ্ধে লড়াইয়ে বাশার আল আসাদের বাহিনীকে সক্রিয় সমর্থন ও সহায়তা দিয়ে যাচ্ছে।

অন্যদিকে তুরস্কের সমর্থন আসাদ বিরোধীদের প্রতি। কয়েক মাস ধরে ইদলিবে এই দুই পক্ষ মুখোমুখি হয়ে আছে।
আসাদ বাহিনীর বিমান হামলায় সম্প্রতি এক দিনেই তুরস্কের ৩৪ সেনা নিহতও হয়েছে। আঙ্কারাও এরপর আসাদ বাহিনীর বিভিন্ন স্থাপনায় টানা হামলা চালাতে থাকে। দুই পক্ষের সংঘাত এরইমধ্যে সিরিয়ার এ উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশের লাখ লাখ বাসিন্দাকে বাস্তুচ্যুত করেছে।
“আশা করছি এই চুক্তি ইদলিবে সামরিক কর্মকা- বন্ধে, উত্তেজনা প্রশমনে এবং শান্তিকামী জনগণের দুর্ভোগ ও মানবিক সংকট কমাতে ভূমিকা রাখবে,” তুরস্কের

প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর তাকে পাশে নিয়ে বলেছেন পুতিন। এরদোয়ান বলেছেন, সিরিয়ার দুর্গত মানুষদের সহায়তা পাঠানোর ব্যাপারে তারা একমত হয়েছেন।
আঙ্কারা সিরীয় বাহিনীর সব হামলার প্রত্যুত্তর দেয়ার অধিকার রাখে বলেও মন্তব্য করেছেন তিনি। মস্কোতে রুশ ও তুর্কি প্রেসিডেন্টের বৈঠকের পর বৃহস্পতিবার মধ্যরাত থেকে ইদলিবে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।
যুদ্ধবিরতি শুরু হলেও সেখানে এখনও ব্যাপক উত্তেজনা বিদ্যমান, বলেছে তারা।

The Post Viewed By: 51 People