চট্টগ্রাম রবিবার, ০৭ জুন, ২০২০

ডেমোক্রেট মনোনয়ন লড়াই টিকে রইলেন মূলত: বার্নি স্যান্ডার্স ও জো বাইডেন

৭ মার্চ, ২০২০ | ১:৪৮ পূর্বাহ্ণ

ডেমোক্রেট মনোনয়ন লড়াই টিকে রইলেন মূলত: বার্নি স্যান্ডার্স ও জো বাইডেন

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থিতার দৌড় থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ম্যাসাচুসেটসের সিনেটর এলিজাবেথ ওয়ারেন।

এখন পর্যন্ত হওয়া অঙ্গরাজ্যগুলোর প্রাইমারি ও ককাসের কোনোটিতেই জিততে পারেননি তিনি। ৭০ বছর বয়সী এ নারী সুপার টুইসডেতে এমনকি নিজের রাজ্যেও তৃতীয় হয়েছেন।

ওয়ারেন সরে যাওয়ায় ডেমোক্রেট মনোনয়ন লড়াই এখন ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স ও যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যেই সীমাবদ্ধ হয়ে পড়ল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
প্রার্থিতার লড়াই থেকে সরে দাঁড়ালেও স্যান্ডার্স বা বাইডেন কাউকেই সমর্থন দেননি ম্যাসাচুসেটসের এ সিনেটর। বৃহস্পতিবার ক্যামব্রিজে নিজের বাড়ির বাইরে কর্মী সমর্থক ও সাংবাদিকদের উদ্দেশ্যে ওয়ারেন বলেন, শেষ পর্যন্ত কাকে সমর্থন দেবেন, সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেননি তিনি। মঙ্গলবার ভোটের পর শীর্ষ দুই প্রতিদ্বন্দ্বীর সঙ্গে কথা হয়েছে বলেও জানান এ নারী।

ওয়ারেন জানান, তিনি দ্বিধাবিভক্ত ডেমোক্রেটদের ঐক্যবদ্ধ করার চেষ্টা করেছিলেন।
“আমি যখন লড়াইয়ে নামি, আমাকে বলা হয়েছিল, দলের গতিমুখ দুইটি। আমি ভেবেছিলাম, এরকমটা হতে পারে না। ভেবেছিলাম, নিশ্চয়ই দলের ভেতর ভিন্ন রকম কোনো প্রচারের সুযোগ রয়েছে।
যদিও ব্যাপারটা সেরকম হয়নি,” বলেছেন তিনি। ডেমোক্রেট মনোনয়ন দৌড়ে স্যান্ডার্স ও বাইডেন ছাড়াও হাওয়াইয়ের কংগ্রেস সদস্য তুলসি গ্যাবার্ডও রয়েছেন।

তবে এখন পর্যন্ত হওয়া বেশিরভাগ অঙ্গরাজ্যের প্রাইমারিতেই তিনি ১ শতাংশেরও কম ভোট পেয়েছেন। এ নারীও শিগগিরই মনোনয়ন লড়াই থেকে সরে দাঁড়াবেন বলেই অনুমান করা হচ্ছে।
কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, যুক্তরাষ্ট্র নারী প্রেসিডেন্টের জন্য প্রস্তুত হলেও নারীর প্রতি বিদ্বেষ এখনও মার্কিন রাজনীতিতে প্রভাব বিস্তার করে আসছে।
“যতবারই আমাকে যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রভাবশালী নারী বা এ ধরনের কিছু বলা হোক না কেন, আমি প্রায়ই কেঁদে ফেলি। কারণ, এটা যে সত্য নয়, তা আমি বিশ্বাস করতে চাই,” বলেছেন তিনি।

The Post Viewed By: 32 People

সম্পর্কিত পোস্ট